ট্রেনের একটি পুরো বগি বুক করতে কত খরচ হয় জানেন ? আর কিভাবেই বা বুক করতে হয় 

Published on:

book-a-coach-in-indian-railways

ট্রেনে করে তো আমরা বিভিন্ন স্থানেই প্রয়োজনে অপ্রয়োজনে বেরিয়ে পড়ি। কাছেপিঠে হোক কি দূরে কোথাও, ভারতীয় রেল আপনাকে সহায়তা করতে প্রস্তুত সর্বত্র। বর্তমানে ভারতীয় রেলের কাছে রয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। দৈনিক লক্ষাধিক যাত্রী তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য বেছে নেন এই রেল ব্যবস্থাকে। কিন্তু এত চাহিদা যে এখানে টিকিট বুক করা একপ্রকার বড় চ্যালেঞ্জ। এমতবস্থায় যদি আপনাকে পুরো একটি বগি বুক করতে হয় তাহলে কী করবেন ? আজ তাই জানাবো আমরা।

ট্রেনে নিজের জন্য একটি আসন সংরক্ষণ করা একপ্রকার চ্যালেঞ্জ হয়ে ওঠে। অনেক সময় এমন হয় যে, আমাদের বন্ধু বা আত্মীয়দের সাথে ভ্রমণে বেরিয়ে পড়ি আমরা। সাথে লোকজন যদি বেশি থাকে তাহলে অনেকগুলো আসন বুক করতে হয়। কিন্তু ঠিক সেই পরিমাণ আসন সবসময় পাওয়া যায়না, আর সেক্ষেত্রে ট্রেনের পুরো বগি বুক করতে পারেন আপনি।

WhatsApp Community Join Now

কত টাকা খরচ হবে পুরো বগি বুক করতে?

ট্রেনের বগি বুক করতে হলে আপনাকে অন্তত 7 দিনের জন্য একটি কোচ বুক করতে হবে। আর সেজন্য খরচের অংকটাও কিছু কম নয়, এজন্য একেবারে 50,000 টাকা দিতে হবে রেলকে।

কিন্তু কতগুলো কোচ বুক করতে পারেন?

এবার আপনারা যদি একসাথে অনেকে ঘুরতে যান অথবা কোথাও প্রয়োজনে যেতে হচ্ছে এবং একটি কোচে না হয় তাহলেও উপায় রয়েছে। আপনি একসাথে সর্বোচ্চ 10টি কোচ বুক করে নিতে পারবেন।

কিন্তু বুক করতে হবে কীভাবে?

ট্রেনের বগি বুক করার জন্য প্রথমেই আপনাকে চিঠি লিখতে হবে চিফ রিজার্ভেশন অফিসারকে। সেখানে আপনার ভ্রমণ সম্পর্কে পুরো বৃত্তান্ত জানাতে হবে। এই তথ্য দেওয়ার পর চিঠি যাবে রিজার্ভেশন অফিসে এবং আপনাকে চিঠির উত্তরের জন্য অপেক্ষা করতে হবে। এবার আপনার অনুরোধ মঞ্জুর হয়ে গেলে আপনি টিকিট বুকিং কাউন্টার থেকে নিজের কোচ বুক করতে পারেন।

কতদিন আগে বুক করতে হয়?

জানিয়ে রাখি যে, আপনাকে যদি পুরো বগি বুক করতে হয় তাহলে সর্বোচ্চ 6 মাস আগে থেকে অথবা সর্বনিম্ন 30 দিন আগে থেকে জানাতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন