ভাগ্য খুলল সরকারি কর্মীদের, ৪% DA-র পর এবার মিলবে প্রায় ১৩ হাজার টাকা

Published on:

da-hra

সামনেই লোকসভা ভোট, দিনক্ষণ সব ঘোষণা হয়ে গিয়েছে এখন শুধু ঢাকে কাঠি পড়ার অপেক্ষা। লোকসভা ভোটের আগে সরকারি কর্মীরা বেশ খুশি। এক ধাক্কায় মহার্ঘ ভাতা অর্থাৎ dearness allowance বাড়ল ৪%। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা মোট ৫০% DA-র সুবিধা লাভ করছেন। ২০২৪ এর ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর করা হচ্ছে। কিন্তু সেখানেই শেষ নয়, ভোটের আগে কর্মীরা পেয়ে যাবেন বাড়তি টাকা!

সরকারি কর্মীরা এবার পাবেন অতিরিক্ত ১২,৬০০ টাকা। DA বাড়ার সাথে সাথে বদল এসেছে HRA নিয়মে। HRA অর্থাৎ বাড়ি ভাড়া ভাতাও বাড়বে হলে আশা করছেন কেন্দ্র সরকারের কর্মীরা। DA এর অংক বাড়ার পর এটি সংশোধন হতে চলেছে। যদিও এক্ষুনি কোনো নির্দেশ আসেনি এই নিয়ে। কিন্তু DA ৫০% হওয়ার পর প্রশ্ন উঠছে HRA কতটা বাড়তে পারে। পুরো বিষয়টি সম্পর্কে জানাবো আমরা।

WhatsApp Community Join Now

এখানে দেখে নিন পুরো বিষয়টি

আগামীতে কতখানি বাড়তে পারে তার একটি উদাহরণ দিয়ে বোঝাচ্ছি আমরা। আগের একটি হিসেব বলা হলো নীচে।

সপ্তম বেতন কমিশন অনুযায়ী গত ২০১৭ সালের ১ জুলাই থেকে X,Y,Z ক্যাটাগরির শহরগুলির জন্য ২৪%, ১৬% এবং ৮% HRA দেওয়া হয়। DA যখন ২৫% পৌঁছায় সেসময় X,Y,Z ক্যাটাগরির শহরগুলির HRA পৌঁছায় ২৭%, ১৮% এবং ৯%-এ। সহজে বোঝানোর জন্য আরো একটি সহজ উদাহরণ দেওয়া যাক চলুন।

ধরে নিন কোনো কর্মীর মূল বেতন ৩৫,০০০ টাকা, তাহলে তিনি যে শহরে রয়েছেন সেই শহরে থাকার জন্য HRA কত কত হবে জানাচ্ছি চলুন।

১) X ক্যাটাগরির শহরগুলির জন্য ৩৫,০০০ টাকার ২৭% অর্থাৎ ৯,৪৫০ টাকা।
২) Y ক্যাটাগরির শহরগুলির জন্য ৩৫,০০০ টাকার ১৮% অর্থাৎ ৬,৩০০ টাকা।
৩) ৩৫,০০০ টাকার ৯% অর্থাৎ Z ক্যাটাগরির শহরগুলির ক্ষেত্রে ৩১৫০ টাকা।

DA বাড়িয়ে ৫০% করার পর সপ্তম বেতন কমিশনের সুপারিশে HRA বাড়ানো হতে পারে। সেক্ষেত্রে ধরে নেওয়া হচ্ছে X,Y,Z ক্যাটাগরির শহরগুলির জন্য HRA বাড়িয়ে করা হতে পারে ৩০%, ২০% এবং ১০%। তাহলে একই বেতনে (৩৫,০০০ টাকার ক্ষেত্রে) X ক্যাটেগরির শহর গুলোতে ৩০% হওয়ায় বেতন বেড়ে হবে ১০,৫০০ টাকা। Y ক্যাটেগরির শহর গুলোতে ২০% অর্থাৎ ৭,০০০ এবং Z ক্যাটেগরির ক্ষেত্রে ১০% অর্থাৎ ৩,৫০০ টাকা। সেক্ষেত্রে X ক্যাটেগরির শহরের বাসিন্দাদের প্রতিমাসে বেতন বাড়ছে ১০৫০ টাকা। এই অংক বার্ষিক হিসেব করলে দাঁড়ায় ১২,৬০০ টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন