কাঁপবে বিশ্ব, হতে চলেছে বড় চুক্তি! এবার টাটার সঙ্গে হাত মেলাচ্ছেন মাস্ক

Published on:

deal-between-tata-and-tesla

সারাবিশ্বে বেশ আলোড়ন ফেলে দিয়েছে ইলন মাস্কের কোম্পানি টেসলা। খুব বেশিদিন তারা গাড়ি বানাচ্ছে এমনটা নয়, কিন্তু অল্প সময়ের মধ্যেই বিখ্যাত হয়ে ওঠেছে কোম্পানিটি। মার্কিন জায়ান্ট কোম্পানির CEO এলন মাস্ক শীঘ্রই ভারত সফরে আসছেন। আর তারা আগে জানা গেল এক বিশেষ খবর। রিপোর্ট আসছে যে, রতন টাটার টাটা গ্রুপের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে ইলন মাস্কের টেসলার।

টেসলার প্রতিটি গাড়ি হাই এন্ড টেকনোলজির সাথে আসে। আর এজন্য তাদের প্রয়োজন পড়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন চিপ বা প্রসেসরের। এবার টেসলাকে এই চিপ সরবরাহ করবে টাটা ইলেকট্রনিক্স। চুক্তিটি এমন সময়ে হয়েছে যখন মাস্কের কোম্পানি চেষ্টা চালাচ্ছে ভারতে একটি কারখানা স্থাপন করার। উল্লেখ্য যে, সোশ্যাল মিডিয়াতে এলন মাস্ক জানিয়েছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করতে চান।

WhatsApp Community Join Now

ভারতে আসছেন ইলন মাস্ক

রিপোর্ট অনুসারে আগামী ২২ এপ্রিল নাগাদ ভারত সফরে আসতে পারেন এলন মাস্ক। ভারতে এসে একটি বড় অংকের বিনিয়োগের ঘোষণা করতে পারেন মাস্ক। তবে তার আগে সোশ্যাল মিডিয়াতে আলোচনা চলছে টাটা ইলেকট্রনিক্স এবং টেসলার মধ্যেকার চুক্তি নিয়ে। টেসলা তাদের গাড়িতে প্রয়োজনীয় সেমিকন্ডাক্টর ব্যবহার করার জন্য চুক্তি করে টাটা ইলেকট্রনিক্সের সাথে।

টাটা এবং টেসলার মধ্যে হওয়া চুক্তির পর টাটা গ্রুপের Tata Electronics বর্তমানে বিশ্বব্যাপী ক্লায়েন্টদের কাছে একটি নির্ভরযোগ্য সরবরাহকারী হিসেবে উঠে আসবে। যদিও দুই সংস্থার মধ্যে স্বাক্ষর হওয়া চুক্তি নিয়ে টাটা অথবা টেসলা কিছুই জানায়নি। সেখানে কোন কোন বিষয়ের উল্লেখ রয়েছে এই বিষয়েও কিছু সামনে আসেনি এখনো।

দুই সংস্থার মধ্যে চুক্তির বিষয়টি সম্পর্কে ইন্ডিয়ান ইলেকট্রনিক্স অ্যান্ড সেমিকন্ডাক্টর অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক চন্দক বলেন যে, টেসলার সাথে চুক্তি হওয়ায় ইলেকট্রনিক্সের একটি নতুন সাপ্লাই চেন তৈরি হওয়াতে নতুন ইকোসিস্টেম তৈরি হবে। উল্লেখ্য, টেসলা ভারতে আসার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তারা 2 থেকে 3 বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে খুব শীঘ্রই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন