স্কুলে কবে থেকে শুরু হচ্ছে গরমের ছুটি ? নোটিশ জারী করলো শিক্ষা দপ্তর

Published on:

Know the details about summer vacation in west bengal school

স্কুলগুলিতে এগিয়ে আসতে চলেছে গরমের ছুটি! রাজ্যে ভয়ংকর গরমের পরিস্থিতি নিয়ে গত মঙ্গলবার নবান্নে একটি বৈঠক হয়েছে। তার পরেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু কবে থেকে পড়ছে এই গরমের ছুটি ? এদিকে সামনেই লোকসভা নির্বাচন, তাহলে কি নির্বাচনের ছুটি ও গরমের ছুটি একসঙ্গে পড়তে চলেছে! আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গের তাপমাত্রা বেড়েই চলেছে। তার সঙ্গে টেক্কা দিয়ে বাড়ছে অসহনীয় আর্দ্রতার পরিমাণ। গতকাল অর্থাৎ বুধবার রাজ্যের ১৪টি এলাকায় সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছাড়িয়ে গিয়েছিল ৪০ ডিগ্রির গণ্ডি। তার সঙ্গে ভয়ংকর তাপপ্রবাহ। আলিপুর আবহাওয়া দফতর আগামী রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সর্বত্র জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। আর এই ভয়ংকর গরমে পাঠক পাঠিকাদের নিয়মিত স্কুল কলেজে যাওয়া খুবই কষ্টকর হয়ে উঠেছে। তাই সেই কথা মাথায় রেখেই গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

WhatsApp Community Join Now

কী বলছে রাজ্য শিক্ষা দফতর?

সামনেই লোকসভা নির্বাচন। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে প্রথম দফার নির্বাচন। তাই সেই কথা মাথায় রেখেই এবং প্রবল গরমের হাত থেকে বাচ্চাদের খানিক স্বস্তি দিতে আগামী ২২ এপ্রিল থেকে স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে যাবে। যদিও বিষয়টি নিয়ে আপাতত সরকারিভাবে শিক্ষা দফতরের তরফে কিছু জানানো হয়নি। তবে গত মঙ্গলবার নবান্নে মুখ্যসচিব বি পি গোপালিকের নেতৃত্বে ডাকা বৈঠকে জানানো হয়েছিল যে সেখানে স্কুলের গরমের ছুটি নিয়ে আলোচনা হয়েছে। সূত্রের খবর, কিছুদিনের মধ্যেই সরকারিভাবে সেই বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হবে। সেক্ষেত্রে বেসরকারি স্কুলগুলিতেও যাতে গরমের ছুটি এগিয়ে আনা হয়, সেই আর্জিও জানানো হবে।

দিন দিন বাড়ছে তাপমাত্রা

এবছর তীব্র গরম বৈশাখের অপেক্ষায় থাকেনি। চৈত্র মাসেই তাপমাত্রা ৪০ এর গণ্ডি ছাড়িয়ে ফেলেছে। সঙ্গে চলেছে তীব্র তাপপ্রবাহ। দক্ষিণের তুলনায় পশ্চিমের জেলাগুলিতে আরও ভয়ংকর আবহাওয়া। গতকাল অর্থাৎ বুধবার রাজ্যে সবথেকে বেশি গরমে পুড়েছে পানাগড়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি বেশি। এছাড়াও দমদম, মেদিনীপুর, বাঁকুড়া, সল্টলেক, বর্ধমান, পুরুলিয়া, ব্যারাকপুর, সিউড়ি, ঝাড়গ্রাম এবং বালুরঘাটের তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার বেশি থেকেছে। তবে এইমুহুর্তে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন