একসাথে দুটি ব্যাঙ্কের ওপর অ্যাকশন নিল RBI, তুলতে পারবেন না ইচ্ছেমত টাকা

Updated on:

20240418_124905-1-1

একসঙ্গে দুটি ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ RBI-এর! ভয়ংকর বিপদের মুখোমুখি গ্রাহকেরা! দেশের সর্ববৃহৎ ব্যাঙ্ক হল রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যার নির্দেশ সারা ভারতবর্ষে ছড়িয়ে থাকা ব্যাঙ্কগুলিকে মানতেই হয়। যদি কোনো ব্যাঙ্ক আরবিআই-এর নির্দেশ অমান্য করে তাহলে তার উপর কড়া ব্যবস্থা নেওয়া হয় এবং লাইসেন্সও বাতিল করে দেওয়া হয়। এবার সেই শাস্তির মুখোমুখি হতে চলেছে দুটি ব্যাঙ্ক। কিন্তু কেন? কোন কোন অপরাধের দরুন এই শাস্তি উপভোগ করতে হচ্ছে ব্যাঙ্ক গ্রাহকদের? সবটাই আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন বিস্তারিত।

কোন দুটি ব্যাঙ্কের ওপর একশন নিল RBI ?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI দেশের সমস্ত ব্যাঙ্কের উপর কড়া নজর রাখে। নিয়মের উনিশ বিশ হলেই কড়া পদক্ষেপ নেওয়া হয়। আর এবার সেই ভুলের মাশুল গুনতে হচ্ছে মুম্বাইয়ের সর্বোদয় কো-অপারেটিভ ব্যাঙ্ক (Sarvodaya Co-Operative Bank) এবং উত্তর প্রদেশের প্রতাপগড়ের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড (National Urban Co-Operative Bank Limited)। যার দরুন গ্রাহকেরা একটি ব্যাংকের থেকে একসঙ্গে 10000 টাকা তুলতে পারবে এবং আরেকটি ব্যাংকের গ্রাহকরা একসঙ্গে 15000 টাকা তুলতে পারবে। এমনই বিধিনিষেধ আরোপ করেছে আরবিআই।

WhatsApp Community Join Now

দুই ব্যাঙ্কের উপর কেন এমন বিধিনিষেধ?

মুম্বাইয়ের সর্বোদয় কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং উত্তর প্রদেশের প্রতাপগড়ের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড কোনরকম অপরাধমূলক কাজ করেনি। আসলে উভয় ব্যাঙ্কের আর্থিক অবস্থার অবনতি ঘটেছে। ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, 1949-এর ধারা 35A-এর অধীনে ওই দুটি ব্যাঙ্কের উপর এমন নিষেধাজ্ঞা জারি করা হয়। তাই ব্যাংক দুটি আর্থিক দিক থেকে অনেকটা পিছিয়ে যাওয়ায় ব্যাঙ্কের গ্রাহকরা আর একসঙ্গে বেশি পরিমাণে টাকা তুলতে পারবে না।

কি নিয়ম লাগু করেছে RBI ?

সর্বোদয় কো-অপারেটিভ ব্যাঙ্কের গ্রাহকরা 15 হাজার টাকা এবং ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের গ্রাহকরা 10 হাজার টাকা করে তুলতে পারবে। এর বেশি কোন গ্রাহক তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে না।আগামী 6 মাসের জন্য এমন নিয়ম চালু থাকবে। পাশাপাশি উল্লেখ্য ওই দুটি ব্যাঙ্কের গ্রাহকরা ডিপোজিট ইনস্যুরেন্স এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন এর জমাকৃত টাকা থেকে 5 লক্ষ টাকা পর্যন্ত তুলতে পারবে। এর বেশি তোলা যাবে না। গত 15 এপ্রিল, 2024-এ ব্যবসা বন্ধ হওয়ার পর থেকে উভয় ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এর পাশাপাশি, রিজার্ভ ব্যাঙ্কও স্পষ্ট করেছে যে এই নির্দেশিকাগুলিকে ব্যাঙ্কিং লাইসেন্স বাতিল হিসাবে নেওয়া উচিত নয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন