সোনার দাম বাড়তে না বাড়তেই বড় গেম খেলে দিল RBI, জানলে আপনিও ‘থ’ হয়ে যাবেন

Published on:

reserve-bank-of-india-on-gold

তুঙ্গে সোনার দাম! এদিকে চলতি বছর সবচেয়ে বেশি সোনা কিনে রেকর্ড গড়ল আরবিআই অর্থাৎ Reserve Bank of India! সোনার দামে কপালে চিন্তার ভাঁজ সাধারণ মানুষের। সোনার দাম ক্রমেই বেড়ে চলেছে। এইমুহুর্তে সোনার দাম 24 ক্যারাটের জন্য 74 হাজার ছাড়িয়েছে কোথাও কোথাও। এমসিএক্সে 72 হাজার পেরিয়ে সোনার দাম। আজ রাজ্যে 24 ক্যারাট সোনার দাম 7470 টাকা প্রতি গ্রামে। প্রায় প্রতিদিনই সোনার দাম রেকর্ড হারে বাড়ছে। আর এই অবস্থায় রিজার্ভ ব্যাঙ্কে ধরা পড়ল উল্টো চিত্র।

ঠিক কি করেছে RBI ?

একটি রিপোর্ট সূত্রে জানা গিয়েছে, এই বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে আরবিআই বাজার থেকে সোনা কিনেছে 0.43 মিলিয়ন ট্রয় আউন্স। এক ট্রয় আউন্স মানে 31 গ্রাম, অর্থাৎ প্রায় 13.3 টন সোনার সমতুল্য। গত বছরের তুলনায় এই বছর 80 শতাংশেরও বেশি বেড়েছে রিজার্ভ ব্যাঙ্কের সোনা কেনার পরিমাণ। পরিসংখ্যান বলছে, গত বছর অর্থাৎ 2023 সালে রিজার্ভ ব্যাঙ্ক 0.53 মিলিয়ন ট্রয় আউন্স সোনা কিনেছিল। এর থেকেই বোঝা যায় এই বছর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেশি সোনা কিনেছে।

WhatsApp Community Join Now

সোনা কেনার প্রসঙ্গে RBI গভর্নর এর মন্তব্য

আসলে আরবিআই তার বৈদেশিক মুদ্রার সম্পদকে বৈচিত্র্যময় করে তুলতে এবং মুদ্রাস্ফীতি এবং বৈদেশিক মুদ্রার সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি কমানোর উদ্দেশ্যে সোনা কিনছে। সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ‘আমরা সোনার মজুদ গড়ে তুলছি যা আমাদের রিজার্ভ স্থাপনার একটি অংশ।’ এছাড়াও তিনি আরও বলেন, ‘RBI সচেতনভাবে বিগত চার-পাঁচ বছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গড়ে তোলার দিকে মনোনিবেশ করেছে যাতে ভবিষ্যতে যে কোনো ঝুঁকির বিরুদ্ধে বাফার হিসেবে কাজ করা যায়।’

কতটা সোনা মজুত রয়েছে RBI এর কাছে ?

2017 সালের পর থেকেই এই সোনা কেনার হার বেড়েছে ব্যাপকভাবে। 2017 সালে যেখানে রিজার্ভ ব্যাঙ্কের কাছে সোনা মজুত ছিল 17.94 মিলিয়ন ট্রয় আউন্স, 2024 সালের ফেব্রুয়ারি মাসে তা বেড়ে দাঁড়িয়েছে 26.26 মিলিয়ন ট্রয় আউন্সে। বিগত 6 বছরে রিজার্ভ ব্যাঙ্কের সোনা কেনার হার বেড়েছে 46 শতাংশ। অন্যদিকে ভারতের ফরেক্স রিজার্ভ সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন