গরমে পুড়বে দক্ষিবঙ্গের এই ৭ জেলা, সতর্কতা জারী করলো আবহাওয়া দপ্তর

Published on:

20240419_100905

আজ থেকে শুরু ২০২৪ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট। এই মুহূর্তে উত্তরবঙ্গের বিভিন্ন বুথে বুথে চলছে ভোট গ্রহণের শেষ প্রস্তুতি। অন্যদিকে বেশ কিছুদিন ধরে আবহাওয়ার পারদ রয়েছে তার উচ্চ মেজাজে। গরমের দাপটে রীতিমতো প্রাণ জেরবার আট থেকে আশির। আর এই সপ্তাহে বেশ কয়েকদিন ধরে লাগাতার তীব্র তাপপ্রবাহ বয়েই চলেছে। এদিকে আবহাওয়া দফতর আগেই জানিয়ে দিয়েছে যে চলতি সপ্তাহে গরম আরও বাড়বে। তবে বিশেষ করে এই আটটি জেলায় চলবে তীব্র তাপপ্রবাহ। তবে গরমের এই ভয়াবহতা থেকে উত্তরবঙ্গের তাপমাত্রা অবশ্য দক্ষিণের তুলনায় এখনও অনেকটাই মৃদু। যার দরুন বোঝাই যাচ্ছে সেখানে ভোট অন্তত আবহাওয়ার কারণে বিঘ্নিত হবে না।

আজকের আবহাওয়া

আবহাওয়া দফতর সূত্র মাধ্যম জানা গিয়েছে শহর কলকাতার তাপমাত্রা বেশ কয়েকদিন ৪০ ডিগ্রি সেলসিয়াস এর উপরে থাকবে। সঙ্গে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। পাশাপাশি তীব্র অসহ্য তাপপ্রবাহ বইবে। এবং জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক থাকবে। আগামী বেশ কয়েকদিন গরম আরও বাড়বে। রিপোর্ট মাধ্যম জানা গিয়েছে গতকাল অর্থাৎ বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে প্রথম দফার ভোট। আর আজ সেখানকার এলাকায় বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী তিন দিনে উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। উপরের দিকের ৫ জেলায় বৃষ্টিপাত হতে পারে। অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে।তবে মালদাতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি রয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিশেষ এই আট জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম , পুরুলিয়া, বাঁকুড়া , পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এই আট জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকবে। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে পশ্চিমের জেলায়। আগামী তিন দিনে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। পশ্চিমের শুকনো হাওয়ায় গরম ও অস্বস্তি আরও বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে লু এর পরিস্থিতি তৈরি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন