PF নিয়ে বড় খবর, বদলে গেল নিয়ম, এবার দরকারে তুলতে পারবেন 1 লাখ টাকা !

Published on:

provident-fund

বড় স্বস্তি গ্রাহকদের! একেবারে ১ লক্ষ টাকা অ্যাকাউন্ট থেকে সরাসরি তুলতে পারবেন আপনিও। এবার এই টাকা তোলার নিয়মে বড় বদল করল এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ডস অর্গানাইজেশন বা EPFO। 68J ধারা অনুযায়ী এবার আপনিও টাকা তোলার জন্য এই আবেদন করতে পারবেন। আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

গত বুধবার অর্থাৎ 17 এপ্রিল ইপিএফও এক নয়া নিয়ম কার্যকর করেছে । যেখানে বলা হয়েছে এবার থেকে চিকিৎসার প্রয়োজনে PF অ্যাকাউন্ট থেকে 1 লক্ষ টাকা তুলতে পারবেন উপভোক্তারা। অথবা নিকট আত্মীয়ের শারীরিক অসুস্থতার প্রয়োজনে বা হাসপাতালে ভর্তি করানোর জন্য টাকা তোলা যাবে। যে কোনও ধরনের বড় অস্ত্রোপচার, টিবি, প্যারালাইসিস, ক্যান্সার, মানসিক অসুস্থতা বা হৃদরোগে আক্রান্ত হলেও এই সুবিধা পাওয়া যাবে। সূত্রের খবর, নয়া নিয়ম লাগু হওয়ার আগে গত ১০ এপ্রিল ইপিএফও অ্যাপ্লিকেশন সফটওয়্যারে কিছু বদল এনেছিল।

WhatsApp Community Join Now

কীভাবে তুলবেন টাকা?

  • প্রথমে EPFO ওয়েবসাইটে www.epfindia.gov.in যান এবং লগইন করুন।
  • এর পরে অনলাইন পরিষেবা বিকল্পে ক্লিক করুন এবং প্রাসঙ্গিক দাবি ফর্মটি পূরণ করুন।
  • এরপর আপনার পিএফ অ্যাকাউন্টের শেষ 4টি নম্বর টাইপ করুন।
  • এর পর Proceed For Online Claim-এ ক্লিক করুন এবং ফর্ম 31 পূরণ করুন।
  • এর পরে, আপনার অ্যাকাউন্টের বিশদটি পূরণ করুন এবং চেক বা ব্যাঙ্কের পাসবুকের সফ্ট কপি আপলোড করুন।
  • তারপর ‘Get Aadhaar OTP’-এ ক্লিক করুন এবং ফর্মে প্রবেশ করুন এবং জমা দিন।

অটো ক্লেইম সেটেলমেন্টের সীমা বাড়ানোর জন্য CPEF-র আছে আবেদন করেছিল EPFO। সেখান থেকে অনুমোদন আসার পরই এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার দরুন গ্রাহকদের অনেকটাই সুবিধা হয়েছে। 2017-র আগে পর্যন্ত চিকিৎসার জন্য প্রভিডেন্ট ফান্ডের টাকা অগ্রিম তুলে নেওয়ার কোনও সুযোগ ছিল না। কিন্তু ওই বছর নিয়মের বদল ঘটিয়ে গ্রাহকদের এই অধিকার দেয় EPFO। 1952 সালের আইন অনুযায়ী, এই ধরনের ক্ষেত্রে অগ্রিম টাকা পেতে চিকিৎসার শংসাপত্র জমা দিতে হত। পরে সেই আইন সংশোধন করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন