মিলবে স্বস্তি, খুব শীগ্রই বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের এই ১০ টি জেলা: আজকের আবহাওয়া

Published on:

weather-rain

আবহাওয়ার বিরাট ভোলবদল! স্বস্তির বর্ষা আসতে চলেছে খুব শীঘ্রই! চাঁদিফাটা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গ থেকে পশ্চিমের জেলা! আরও বাড়তে পারে তাপমাত্রা! আবহাওয়াবিদদের মতে সবে গরমের ট্রায়াল পিরিয়ড! প্রশ্ন উঠছে আর কতদিন সইতে হবে এই জ্বালা? গরমের দাপটে রীতিমতো প্রাণ জেরবার আট থেকে আশির। বেলা গড়ালে দহনজ্বালা যেন আরও প্রকট হচ্ছে। এদিকে আগামী রবিবার পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা দিল আলিপুর আবহাওয়া দপ্তর। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। তবে এর মাঝেই হাওয়া অফিস জানাল এক বড় সুসংবাদ।

আজকের আবহাওয়া

গতকাল কলকাতার তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। হাওয়া অফিস থেকে আগেই জানানো হয়েছিল যে দিন যত এগোবে ততই তাপমাত্রার ঊর্ধ্বমুখী হবে। আর সেটাই বাস্তবে পরিণত হতে চলেছে। আজ, শনিবার তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছোঁয়ার সম্ভাবনা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২২ থেকে ৮৬ শতাংশ। পাশাপাশি দক্ষিণবঙ্গের সাত জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা। পশ্চিমের চিত্র আরও ভয়ংকর। বাঁকুড়াতে ৪৪ ডিগ্রি পার তাপমাত্রা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় সিভিয়ার হিট ওয়েভ সতর্কবার্তা জারি করল আলিপুর আবহাওয়া দফতর৷

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকাল অর্থাৎ রবিবার থেকে মাঝারি বৃষ্টি হবে শুধু দার্জিলিং ও কালিম্পং-এর পার্বত্য এলাকায়। বৃষ্টির পরিমাণ বাড়বে ২৩ এপ্রিল মঙ্গলবার থেকে। কিন্তু গরম ও অস্বস্তিকর আবহাওয়া চলবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আগামী মঙ্গলবার পর্যন্ত আর্দ্রতাজনিত অস্বস্তি পরিবেশ বজায় থাকবে দক্ষিণবঙ্গ জুড়েই। তবে তাপপ্রবাহের মাঝে হালকা বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের ১০টি জেলা। সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার উপকূলের এই তিন জেলার পাশাপাশি পশ্চিম মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রাম জেলা-সহ দক্ষিণবঙ্গের মোট দশ জেলা হালকা বৃষ্টিতে ভিজতে পারে। তবে বৃষ্টি হলেও এখনই কমবে না তাপমাত্রা। বরং চলতি সপ্তাহে রাজ্য জুড়ে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে বলে এমনটাই পূর্বাভাস আলিপুরের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন