মাত্র ২ বছরেই মিলবে ৫ বছরের সমান সুদ! দুর্দান্ত স্কিম নিয়ে হাজির পোস্ট অফিস

Updated on:

Mahila Samman Savings Certificate

মহিলাদের জন্য এবার পোস্ট অফিস নিয়ে এসেছে এক দুর্দান্ত স্কিম! এবার থেকে মাত্র ২ বছরেই মিলবে ৫ বছরের ফিক্সড ডিপোজিট সমান সুদ! অবাক হচ্ছেন নিশ্চয়ই? ভাবছেন ভুল পড়ছেন? না না একদমই ভুল নয়। ঠিকই পড়ছেন। আসলে গ্রাহকদের সুবিধার্থে এমন নানা চিত্তাকর্ষক স্কিম বা প্রকল্প নিয়ে আসে পোস্ট অফিস। যা বিনিয়োগ বা সঞ্চয় করার জন্য বেশ উপকারী। তেমনই এমন একটি প্রকল্প সম্পর্কে আজকের প্রতিবেদন নিয়ে এসেছে কিছু বিস্তারিত তথ্য।

বর্তমান বাজারে চাকরির বাজার যেমন অনেকটাই দুর্বল ঠিক তেমনি জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী। তাই এই সময়ে কোনো স্কিমে বিনিয়োগ করতে গেলে সাধারণ মানুষকে অনেক ভাবনা চিন্তা করতে হয়। বিনিয়োগ যাতে সুরক্ষিত হয় এবং সুদও যাতে অধিক হারে বাড়ে সেদিকটাও নজরে রাখতে হয়। আর এই সুযোগ সুবিধা গুলি মাথায় রেখেই পোস্ট অফিস নিয়ে এসেছে এক দুর্দান্ত স্কিম বা প্রকল্প নিয়ে। যা মাত্র ২ বছরে দেবে যা ৫ বছর মেয়াদের FD-র সমান সুদ দেবে। এই সুদ প্রতি ত্রৈমাসিক অনুযায়ী গণনা করা হবে। আর সেই প্রকল্পটির নাম হল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC)।

WhatsApp Community Join Now

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট হল কেন্দ্রীয় সরকারের একটি এককালীন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। যা ভারতীয় মহিলাদের অর্থনৈতিক অবস্থাকে আরও উন্নত করার লক্ষ্যে এবং মহিলাদের মধ্যে সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেটে এই স্কিমের ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন৷ এই ক্ষুদ্র সঞ্চয়ের স্কিমে সর্বোচ্চ জমার পরিমাণ ধার্য করা হয়েছে ২ লক্ষ টাকা। দুই বছর মেয়াদের এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট শুরু হয়েছিল ২০২৩ সালের এপ্রিল মাস থেকে। যার মেয়াদ ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত থাকবে।

স্কিমের সুবিধাগুলি কী কী?

  • এই স্কিম শুধুমাত্র মহিলাদের জন্য।
  • মাত্র ১০০০ টাকা দিয়েও এই স্কিমে বিনিয়োগ শুরু করা যেতে পারে ৷
  • সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখা যেতে পারে।
  • বিনিয়োগ করার ১ বছর পর আবেদনকারী চাইলে ৪০ শতাংশ পর্যন্ত টাকা তুলে নিতে পারবে ৷
  • ২ লক্ষ টাকা বিনিয়োগ করলে বর্তমান সুদের হারে ২ বছর পর পেয়ে যাবেন ২.৩২ লক্ষ টাকা ৷
  • এই স্কিমে ত্রৈমাসিক চক্রবৃদ্ধির সুবিধা রয়েছে।

আবেদনের শর্ত

  • আবেদনকারী মহিলাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
  • বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

কীভাবে এই স্কিমে আবেদন করতে হবে?

আবেদনকারীকে পোস্ট অফিস অথবা MSSC প্রদানকারী ব্যাঙ্কে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। সেখানে এই নির্দিষ্ট স্কিমের জন্য প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করা যাবে। এই MSSC প্রদানকারী ব্যাঙ্কগুলির মধ্যে রয়েছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, কানারা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন