অবশেষে ঘোষণা করে দিলেন পর্ষদ সভাপতি! ‘এই’ দিনে বেরোবে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট

Published on:

WBBSE

প্রস্তুতি শেষ! সম্ভাবনাই এবার বাস্তবের রূপ নিতে চলেছে। চলতি বছর মাধ্যমিকের ফলাফল নিয়ে এবার মুখ খুললেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। একদিকে ভ্যাপসা গরম আবার তার উপর সামনেই লোকসভা নির্বাচন নিয়ে একাধিক পরিকল্পনা। সব মিলিয়ে বেশ ফাঁপরে পরে গেছে পড়ুয়ারা। কারণ বেশ কয়েকদিন মাধ্যমিকের ফলাফল নিয়ে মুখে কুলুপ এঁটেছিল শিক্ষা পর্ষদ।

চলতি বছর মাধ্যমিক শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি থেকে। আর ১২ ফেব্রুয়ারি শেষ হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। আগের রেকর্ড অনুযায়ী প্রতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার আগেই প্রকাশিত হয় মাধ্যমিক পরীক্ষার ফলাফল। তবে এবছর সেই সম্ভাবনা নিয়ে নানা মতবিরোধ তৈরি হয়েছিল। আসলে সামনেই লোকসভা ভোটের নির্বাচন। যদি নির্বাচনের মাঝেই ফলাফল বের করা হয় তাহলে নানা সমস্যার মুখে পড়তে হতে পারে শিক্ষার্থীরা। এমনটাই ধারণা ছিল সকলের।

WhatsApp Community Join Now

মাধ্যমিকের রেজাল্ট কবে বেরোবে?

কিন্তু লোকসভা নির্বাচনের মধ্যেই অসম, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশের মতো বিভিন্ন রাজ্যের বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করে দিয়েছে। তাহলে সেই পরিস্থিতি পর্যবেক্ষণ করলে সেই রাজ্যের মতো পশ্চিমবঙ্গেরও বোর্ড পরীক্ষার রেজাল্ট প্রকাশ করার ক্ষেত্রে কোনও সমস্যা হওয়ার কথা নয় বলেই মনে করছে পর্ষদ। আর তাই মধ্যশিক্ষা পর্ষদ নানা পরিস্থিতির উপর ভিত্তি করে নিল এক বড় সিদ্ধান্ত।

মাধ্যমিকের ফলাফল প্রসঙ্গে পর্ষদ সভাপতির বক্তব্য

গতকাল অর্থাৎ সোমবার মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেখানে পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানালেন যে মাধ্যমিকের ফলপ্রকাশের জন্য যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে পর্ষদ। কিন্তু কোনদিন মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে, তা নির্দিষ্ট করে এখনও কিছু জানাননি পর্ষদের সভাপতি। তবে তিনি জানিয়েছেন যে লোকসভা নির্বাচনের জন্য মাধ্যমিকের ফলাফল প্রকাশ করার ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। পরীক্ষা শেষের দিন থেকে হিসাব করলে দেখা যাচ্ছে মে’র দ্বিতীয় সপ্তাহেই ৯০ দিনের ‘ডেডলাইন’ শেষ হয়ে যাচ্ছে। তবে এক্ষেত্রে পর্ষদ সভাপতি জানিয়েছেন মে-র প্রথম সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের ফলাফল ঘোষণা করে দেওয়া হবে।

আর আগে ২০১৯ সালে ভোটগ্রহণ-পর্ব শেষ হওয়ার পরে এবং লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার আগে মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছিল। এবার যদিও সেই সুযোগ নেই। কারণ সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটগ্রহণ হবে আগামী ১ জুন। আর আগামী ৪ জুন ভোট গণনা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন