কেন দিন দিন হু হু করে বাড়ছে সোনার দাম? অবশেষে প্রকাশ্যে এল কারণ 

Published on:

reason-behind-gold-price-is-hike

প্রত্যেকটি মানুষের জীবনে সোনা এক গুরুত্বপূর্ণ সম্পদ। নানা আপদে বিপদে সবার আগে যেই জিনিসের প্রয়োজনের চাহিদা বাড়ে, সেটি হল সোনা। এটি যেমন সঞ্চয়ের ভার যোগায় তেমনই এটি রূপের অলংকার সৌন্দর্য বৃদ্ধি করে। অন্যদিকে বিনিয়োগের অন্যতম দিশা এই সোনা। তাই সোনা রুপোর দাম বৃদ্ধি ও হ্রাস এর বেশ প্রভাব সকলের মনে বিপুল প্রভাব ফেলে। কিন্তু সম্প্রতি সোনার দামে এক বিপুল পরিবর্তন এসেছে। দিন যত এগোচ্ছে ততই সোনার দাম বৃদ্ধি পাচ্ছে। আর জনসাধারণের কপালে চিন্তার ভাঁজ যেন আরও স্পষ্ট হচ্ছে।

সোনার চিন্তায় মগ্ন দেশবাসী

চলতি সপ্তাহেও সোনা ও রুপোর দাম সর্বোচ্চ গিয়েছে। হলুদ ধাতুর দাম কেনার ক্ষমতা প্রায় হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে। এক ভরি সোনার গয়না বানাতে মজুরি- সহ দিতে হবে প্রায় 80,000 টাকা। যা কিনা 2 বছর আগেও ছিল 60,000 টাকা। পাশাপাশি বাজারে কান পাতলেই শোনা যাচ্ছে, সোনার দাম আরও বাড়তে পারে। বর্তমানে 10 গ্রাম সোনার দাম 72,000 এর গণ্ডি পেরিয়ে গেছে। সেক্ষেত্রে 1 ভরি সোনা কিনতে প্রায় 90 হাজার টাকা খরচ হবে। এসবের মাঝে তাই একটাই প্রশ্ন বারে বারে উঠে আসছে আমজনতার মুখে। সেটি হল কেন বাড়ছে সোনার দাম? আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

কেন বাড়ছে সোনার দাম?

নানা অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সোনার দাম বৃদ্ধির পিছনে বড় কারণ হচ্ছে চীন। এক রিপোর্ট সূত্রে জানা গিয়েছে অনেকগুলো দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সোনার ভাণ্ডার বৃদ্ধি করে চলেছে। আর সেই তালিকায় রয়েছে Central Bank Of China ও। চীনের কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেব্রুয়ারিতে প্রায় 12 টন সোনা কিনেছে। মার্চেও এই প্রবণতা দেখা গিয়েছে। পিপলস ব্যাঙ্ক অফ চায়না টানা 17 মাস ধরে সোনা কিনেই চলেছে। আর এই কারণকেই বিশেষজ্ঞরা সোনার দাম রেকর্ড বৃদ্ধির পিছনে বড় কারণ হিসেবে দেখছে।

একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, চীনে তরুণদের মধ্যেও লাফিয়ে সোনা কেনার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। গত তিন মাসে চীনে সোনার এই চাহিদা বৃদ্ধির প্রভাব পড়ছে আমেরিকা ও ভারতে সোনার কেনায়। সোনার দামও পাল্লা দিয়ে হু হু করে বৃদ্ধি পাচ্ছে।এছাড়াও, বিশ্লেষকদের দাবি ডলার সূচক ক্রমেই নীচের দিকে নামছে। যার জেরে সোনার দাম ক্রমেই বাড়ছে। ডলার সূচকের সঙ্গে সোনার রেটের সম্পর্ক ব্যস্তানুপাতিক। সেই কারণেই ডলার সূচক কমায় সোনার দাম হু হু করে বাড়ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন