কবে থেকে ছুটবে বুলেট ট্রেন? এবার সরাসরি মুখ খুললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

Published on:

Bullet Train

এবার ভারতে ছুটবে বুলেট ট্রেন! এই প্রসঙ্গে সরাসরি মুখ খুললেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই মুহূর্তে ভারতীয় রেলের কাছে বন্দে ভারত এক্সপ্রেস সবচেয়ে প্রিমিয়াম ট্রেন। শুধু বন্দে ভারত নয় এছাড়াও এই তালিকায় রয়েছে রাজধানী, তেজস, শতাব্দীর মতো বড় বড় নাম। কিন্তু এখানেই থেমে থাকতে চাইছে না ভারতীয় রেল ব্যবস্থা। যাত্রীদের সুবিধার্থে এক নতুন ইতিহাস গড়তে চলেছে ভারতীয় রেল। যেটা কিনা দেশের রেল মানচিত্রের ছবিটা পুরো বদলে দিতে পারে। তাই সেই দিকেই পাখির চোখে লক্ষ্য রেখে এগোচ্ছে রেলমন্ত্রক।

বুলেট ট্রেন ছুটবে ভারতে !

জানা গিয়েছে ভারতীয় রেল পরিবহন ব্যবস্থায় এক নতুন পদক্ষেপ নিতে চলেছে। নিশ্চয়ই ভাবছেন কী সেই পদক্ষেপ? আসলে ভারতীয় রেলের পরবর্তী এবং অন্যতম বড় মিশনের নাম হল বুলেট ট্রেন। গতকাল এক সাংবাদিক বৈঠকে এমনই এক নতুন পদক্ষেপের খবর নিজেই দিলেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। তিনি জানান রেলমন্ত্রী জানান, অহমেদাবাদ- মুম্বই রুটে বুলেট ট্রেনের কাজ খুব ভালোভাবে এগিয়ে চলেছে। তিনি বলেন, ‘ইতিমধ্যে 290 কিলোমিটারেরও বেশি কাজ সম্পন্ন হয়েছে। আটটি নদীর উপর সেতু নির্মাণ করা হয়েছে। 12 টি স্টেশনে জোরকদমে কাজ চলছে। স্টেশনগুলোতে এখন কাজ প্রায় শেষের দিকে।’

WhatsApp Community Join Now

কী বলছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো?

এছাড়াও তিনি জানিয়েছেন, ‘2026 সালে এর প্রথম বিভাগটি খোলার টার্গেট রেখে দ্রুত কাজ করা হচ্ছে। এইমুহুর্তে দুটি ডিপোতে কাজ চলছে।’ অশ্বিনী বৈষ্ণো আরও জানান যেহেতু বুলেট ট্রেন খুব জোরে ছোটে, তাই সেক্ষেত্রে যাত্রীদের অনেক কম্পনের মুখোমুখি হতে হবে। তাই সেক্ষেত্রে কীভাবে এই কম্পন কমানো যায় সেটা নিয়েও নানা পরিকল্পনা এবং বৈঠক করা হচ্ছে। জানা গিয়েছে এই বুলেট ট্রেন করিডোরে একটি 21-কিমি-দীর্ঘ টানেল রয়েছে। টানেলের গভীরতম বিন্দুটি 56 মিটার৷ টানেলের ভিতরে, বুলেট ট্রেনগুলি 300-320 কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলবে৷ তাই এই ট্রেনে যাত্রা করলে 11 ঘণ্টার কোনো রাস্তা 5 ঘণ্টার কম সময়ে চলে যেতে পারবেন যাত্রীরা।

প্রসঙ্গত, 2017 সালে এই প্রজেক্টটি শুরু হয়েছিল। এর নকশাটি পুরো তৈরি করতে প্রায় আড়াই বছর সময় লেগেছিল। করোনার কারণেও এই প্রজেক্ট বেশ কিছুটা ধাক্কা খেয়েছিল। এমনকি মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন সরকার কাজের অনুমতি দিতে অস্বীকার করায় থমকে গিয়েছিল প্রকল্প। তবে বর্তমানে সেই বাঁধা পেরিয়ে দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন