মাত্র ২০ টাকায় পেটপুরে খাবার! দারুণ সুবিধা চালু করল রেল, বেজায় খুশি যাত্রীরা

Published on:

food-irctc

স্লিপার-জেনারেল ক্লাসের যাত্রীদের জন্য সুখবর! ভ্রমণযাত্রা আরও সহজ করে তুলতে এবার নয়া উদ্যোগ রেলের! এইমুহুর্তে ভারতে যোগাযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম হল রেল ব্যবস্থা। সেই কারণেই ইন্ডিয়ান রেলওয়েকে ‘লাইফলাইন’ বলা হয়ে থাকে। প্রতিদিনই প্রায় লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাত্রা করে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছায়। তাই প্রতিনিয়ত যাত্রীদের ভ্রমণে আরও সুব্যবস্থা করতে নানা রকমের পরিকল্পনা নিয়ে থাকে রেল। এবারেও তার অন্যথা হয়নি। স্লিপার-জেনারেল ক্লাসের যাত্রীদের জন্য নিয়ে আসা হয়েছে এক অভাবনীয় উদ্যোগ।

স্লিপার-জেনারেল ক্লাসের যাত্রীদের জন্য নয়া উদ্যোগ!

দূর দূরান্তে ট্রেনে ভ্রমণ করার সময় বেশিরভাগ দূরপাল্লার ট্রেনগুলোতে এসি এবং স্লিপার কোচের যাত্রীদের প্যান্ট্রি কারের ব্যবস্থা করা থাকে। যার মাধ্যমে যাত্রীদের খাবারের সুবন্দোবস্ত করা হয় থাকে। কিন্তু সেই ব্যবস্থা স্লিপার-জেনারেল ক্লাসের যাত্রীদের জন্য করা হয়ে থাকে না। তবে এবার থেকে সেই নিয়মে আনা হচ্ছে এক বিরাট পরিবর্তন। যা শুনলে চমকে উঠবেন আপনিও। এখন থেকে স্লিপার-জেনারেল ক্লাসের যাত্রীদের মাত্র 20 থেকে 50 টাকায় দারুণ খাবার ও পানীয় জল এর পরিষেবা দেবে IRCTC। ইতিমধ্যে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের ৮টি স্টেশনে এই আহারের কাউন্টার উপলব্ধ করা হয়েছে।

WhatsApp Community Join Now

কী কী ব্যবস্থা করা হয়েছে?

ভারতীয় রেলওয়ের পক্ষ থেকে জেনারেল কোচের যাত্রীদের 20 টাকার সাশ্রয়ী মূল্যে সুলভ আহার এবং সাশ্রয়ী মূল্যে 200ml জলের গ্লাস-সহ 50 টাকার স্ন্যাক্স দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। IRCTC ভেন্ডররা প্যাকেটজাত আহার এবং পানীয় জলের ট্রে নিয়ে যাত্রীদের সহায়তার জন্য সবসময় প্রস্তুত থাকবে। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের অধীনে থাকা এই 8টি স্টেশন হল গুয়াহাটি, কামাখ্যা, রঙিয়া, নিউ কোচবিহার, কাটিহার, নিউ তিনসুকিয়া, নাহরলগুন এবং নিউ আলিপুরদুয়ার। এছাড়াও সামার স্পেশ্যাল ট্রেনগুলিতেও এই পরিষেবা পাওয়া যাবে।

প্রসঙ্গত, গত বছরে প্রায় 51টি স্টেশনে এই পরিষেবা সফলভাবে চালু করা হয়েছিল। এই সাফল্যের উপর নির্ভর করে রেলওয়ে এই কর্মসূচি উল্লেখযোগ্যভাবে সাড়া ফেলেছে সকল যাত্রীদের মনে। যার ফলে বর্তমানে সমগ্র ভারতীয় রেলওয়ের 100টিরও বেশি স্টেশনে প্রায় 150 টি কাছাকাছি কাউন্টারে কাজ চলছে। এই পদক্ষেপ আরও বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে ভারতীয় রেল এর।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন