বন্দে ভারতের তিনটি ভার্সন, একটি চেয়ার কার, দ্বিতীয় স্লিপার আর …, এবার মেগা প্ল্যান আনলেন অশ্বিনী বৈষ্ণব

Published on:

Vande Bharat Express

পরিবহন ব্যবস্থায় উন্নতির এক নতুন পালক জুড়েছে ভারতীয় রেল। প্রতি মুহূর্তে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যোগাযোগ ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলতে নানা রকমের পদক্ষেপ করে চলেছে রেল। যার মধ্যে অন্যতম হল বন্দে ভারত। তবে এখানেই থেমে নয়। আগামী 5 বছরে এই পরিবহন ব্যবস্থায় আরও উন্নত পরিবর্তন আসবে বলে প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে বন্দে ভারত ট্রেনের তিনটি সংস্করণ রয়েছে – চেয়ার কার, স্লিপার এবং মেট্রো। বন্দে ভারত-এর চেয়ার কার সংস্করণ ইতিমধ্যেই ট্র্যাকে রয়েছে, বন্দে ভারত স্লিপারের প্রথম কার বডি প্রস্তুত এবং প্রথম স্লিপার ট্রেন আগামী পাঁচ-ছয় মাসের মধ্যেই প্রস্তুত হয়ে যেতে পারে। অন্যদিকে অমৃত ভারত ট্রেনটি সংখ্যায় আরও বাড়ানো হবে। যাতে অদূর ভবিষ্যতে প্রচুর পরিমাণে যাত্রী আরামে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে পারে।

WhatsApp Community Join Now

স্লিপার কোচ পরিদর্শনে অশ্বিনী বৈষ্ণব

সূত্রের খবর সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বন্দে ভারত স্লিপার কোচ তৈরির অগ্রগতি দেখতে বেঙ্গালুরুতে ভারত আর্থ মুভার্স লিমিটেড পরিদর্শন করেছেন। জানা গিয়েছে কমপক্ষে 10 টি বন্দে ভারত স্লিপার ট্রেন 6 মাসের মধ্যে পরীক্ষামূলক ভিত্তিতে চালু করা হবে। পাশাপাশি সমস্ত বন্দে ভারত স্লিপার ট্রেন ‘কবচ’ সিস্টেমে সজ্জিত হবে।

বন্দে ভারতের নতুন অ্যাপ!

এছাড়াও অশ্বিনী বৈষ্ণব আইএএনএসকে বলেছেন যে রেল যাত্রাকে আরও সহজ করে তোলার জন্য, একটি সুপার অ্যাপ তৈরি করা হবে যাতে সমস্ত ধরণের রেল ভ্রমণের সাথে সম্পর্কিত প্রতিটি সুবিধার তথ্য অ্যাপের মাধ্যমে পাওয়া যায়। এই সুপার অ্যাপটি একদিক থেকে রেল ভ্রমণকারীদের জন্য ওয়ান-স্টপ সমাধান হিসাবে ডিজাইন করা হয়েছে। এটি যাত্রীদের পরিষেবার অভিজ্ঞতা উন্নত করার জন্য এবং 24-ঘন্টা টিকিট বুকিং, ট্রেন ট্র্যাকিং এবং অন্যান্য রেল সম্পর্কিত অনুসন্ধানের মতো একাধিক পরিষেবা প্রদান করবে।

অশ্বিনী বৈষ্ণব আইএএনএসকে জানিয়েছেন যে আজ অবধি, রেলওয়ে 7,000টির মধ্যে 1,321টি স্টেশন পুনর্নির্মাণের জন্য বেছে নিয়েছে। এই নির্বাচিত 1,321 টি স্টেশনগুলির পুনর্বিন্যাস চলছে এবং শীঘ্রই শেষ হবে৷ এর পরে, অন্যান্য সমস্ত মাঝারি এবং বড় স্টেশনগুলিকেও স্টেশন পুনঃউন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে। এবং আগামী 5 বছরে রেল ব্যবস্থার অগ্রগতি এক অভূতপূর্ব ইতিহাস গড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন