কবে থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিকের প্রথম সেমিস্টার, জানিয়ে দিল শিক্ষা সংসদ

Published on:

higher-secondary

এখনও প্রকাশ্যে আসেনি চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন। সামনেই লোকসভা নির্বাচন। ইতিমধ্যেই উত্তরবঙ্গে শেষ হয়েছে প্রথম দফার পরীক্ষা। কিন্তু নির্বাচনের দ্বন্দ্বে এখনও আড়ালেই থেকে যাচ্ছে স্কুল জীবনের দুটি বড় পরীক্ষার ফলাফল। তবে পর্ষদ আশ্বস্ত করেছে ৯০ দিনের ডেডলাইনের মধ্যেই প্রকাশিত হবে পরীক্ষার ফলাফল। তবে এর মাঝেই একাদশ শ্রেণীর পঠনপাঠন নিয়ে প্রকাশ্যে মুখ খুলল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

এর আগে একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের ক্লাস শুরুর আগেই যাতে পড়ুয়াদের হাতে বই পৌঁছে যায়, তার উপর জোর দিতে বলেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে আগামী ২২ এপ্রিলের মধ্যে প্রকাশকদের একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের বই বাজারে আনার নির্দেশ দেওয়া হয়েছিল প্রকাশকদের। এবং প্রথম সেমিস্টারের বই বাজারে এসে যাওয়ার পরে দ্বিতীয় সেমেস্টারের প্রকাশের উপর মনোযোগ দেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে। তবে এবার একাদশের প্রথম সেমিস্টারের ক্লাস নিয়ে নির্দেশিকা প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

WhatsApp Community Join Now

সংসদের নির্দেশিকা

সেই নির্দেশিকায় বলা হয়েছে একাদশ ও দ্বাদশ শ্রেণী মিলিয়ে মোট চারটে সেমিস্টার হবে। যেখানে প্রথম ও তৃতীয় সেমিস্টারের ক্লাস শুরু হবে মে মাস থেকে চলবে অক্টোবর মাসের মাঝামাঝি অবধি। এবং অন্যদিকে দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টারের ক্লাস শুরু হবে নভেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত।

প্রশ্নপত্রের ধরন

এছাড়াও প্রশ্নপত্রের প্যাটার্ন প্রসঙ্গে বলা হয়েছে প্রথম ও দ্বিতীয় সেমিস্টারে প্রশ্ন হিসেবে থাকছে মাল্টিপেল চয়েস কোশ্চেন ও শর্ট কোশ্চেন। যা হবে OMR sheet মেনে। প্রথম দুটি সেমিস্টারের প্রশ্ন করবে স্কুল কর্তৃপক্ষ। কিন্তু তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের প্রশ্নপত্র করবে সংসদ। তবে স্কুলগুলিতে তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের প্রাকটিক্যাল পরীক্ষা এবং প্রজেক্ট এর যাবতীয় নম্বর সংসদের পোর্টালে আপলোড করতে বলা হয়েছে। আর এই দুটি সেমিস্টারে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নাম্বারের ভিত্তিতেই উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত মোট নম্বর গণনা করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন