প্রতি ইউনিটে বাড়ছে প্রায় ২ টাকা! মে থেকেই বদলে যাচ্ছে বিদ্যুতের দাম, মাথায় বাজ গ্রাহকদের

Published on:

Electricity

মারাত্মক গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর! তার উপর তীব্র তাপপ্রবাহে প্রাণ যায় যায় অবস্থা আম জনতার। আর এই ভয়ংকর গরমের মাঝে প্রায় প্রত্যেকের বাড়িতে ঘন ঘন পাখা, কুলার এবং AC চলছেই। প্রাকৃতিক ঠান্ডা বাতাস না হোক অন্তত কৃত্রিম ঠান্ডা বাতাসেই প্রাণ বাঁচিয়ে রাখার চেষ্টা। কিন্তু এই সুখেও এবার অন্ধকারের ছায়া পড়তে চলেছে। এমনিতেই গরমকাল আসলে বিদ্যুৎ বিভ্রাট, ভোল্টেজ কমে যাওয়া ইত্যাদি নানা সমস্যা শুরু হয়ে যায়। কিন্তু এবার সমস্যা আরও গুরুতর। কারণ এবার শুধু গরম নয়, চিন্তা বাড়াচ্ছে Electric Bill।

একে তীব্র গরমে প্রাণ হাঁসফাঁস তার উপর Electric Bill নিয়ে কালঘাম ছুটতে চলেছে সাধারণ মানুষের। কারণ শোনা যাচ্ছে, মে মাস থেকে এক ধাক্কায় বেশ অনেকটাই বেড়ে যেতে চলেছে বিদ্যুতের খরচ। হ্যাঁ, ঠিকই শুনেছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী ১ মে থেকেই বাড়বে বিদ্যুতের দাম। তবে সবার জন্য নয়। বড় ধাক্কা খেতে চলেছে প্রায় ৩০ লক্ষ গ্রাহক। কিন্তু কেন? আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

কোন গ্রাহকদের পোহাতে হবে এই খরচা?

জানা গিয়েছে Electric Bill খরচের বড় দুর্ভোগ পোহাতে চলেছে Adani Electricity-র ৩০ লক্ষ গ্রাহক। জি বিজনেসের মতে, Maharashtra Electricity Regulatory Commission (MERC) কোম্পানিকে বিদ্যুৎ বিলে ফুয়েল সারচার্জ নেওয়ার অনুমতি দিয়েছে। যার কারণে বিদ্যুৎ ব্যয়বহুল হতে চলেছে। ফুয়েল অ্যাডজাস্টমেন্ট ফি (FAC) পুনরুদ্ধারের জন্য আদানির বিলের এই বৃদ্ধি মে থেকে অগাষ্ট মাস পর্যন্ত অব্যাহত থাকবে। ইতিমধ্যেই নাকি এটির অনুমতি দিয়ে ফেলেছে MERC।

কত টাকা বাড়ল?

ফুয়েল সারচার্জ ৭০ পয়সা থেকে বাড়িয়ে প্রতি ইউনিটে ১ টাকা ৭০ পয়সা করার প্রস্তাব পাঠানো হয়েছিল। জানা যায়, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত জ্বালানির দাম সময়ে সময়ে পরিবর্তন হতে থাকে। যার সরাসরি প্রভাব ফুয়েল অ্যাডজাস্টমেন্ট ফিসে পড়ে। আর সেই দাম গ্রাহকদের দিতে হবে।

মে মাস থেকে নতুন বিদ্যুতের হার

১. ০-১০০ ইউনিট- প্রতি ইউনিটে ৭০ পয়সা
২. ১০১-৩০০ ইউনিট পর্যন্ত- প্রতি ইউনিটে ১ টাকা ১০ পয়সা
৩. ৩০১-৫০০ ইউনিট পর্যন্ত- প্রতি ইউনিটে ১ টাকা ৫০ পয়সা
৪. ৫০০ ইউনিটের বেশি- প্রতি ইউনিটে ১ টাকা ৭০ পয়সা

কেন চার্জ ধার্য করা হয়?

গত সোমবার কমিশন এই প্রস্তাব অনুমোদন করে নতুন দর কার্যকর করতে বলেছে। প্রসঙ্গত ২০২৪ সালের মে মাস থেকে অগাস্ট মাস পর্যন্ত বর্ধিত দামগুলি গ্রাহকদের কাছ থেকে ফুয়েল সারচার্জ হিসাবে নেওয়া হবে। এমনকি ফুয়েল সারচার্জ বাণিজ্যিক, শিল্প এবং অন্যান্য গ্রাহকদের ওপর তাদের খরচ অনুযায়ী আরোপ করা হবে। তাই এই অবস্থায়, ফুয়েল অ্যাডজাস্টমেন্ট ফিস হিসেবে গ্রাহকদের কাছ থেকে প্রায় ৩১৮ কোটি টাকা আদায় করা হবে বলেও জানা গিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন