হাওড়া থেকেই শুরু হচ্ছে প্রথম ‘বন্দে মেট্রো ট্রেন, যাবে এই রাজ্যে! টাইম টেবিল জারি করল রেল

Published on:

Howrah Vande Metro

বন্দে ভারতের নতুন সংস্করণ বন্দে মেট্রো (Vande Metro Train) নিয়ে এবার বড় আপডেট। ভাগলপুর এবং হাওড়ার মধ্যে চলবে এই মেট্রো! যাত্রীদের জন্য কবে থেকে শুরু হতে চলেছে এই পরিষেবা? বন্দে মেট্রো হল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের একটি ছোট সংস্করণ। যেটি কিনা অল্প দূরত্বের মধ্যে বিভিন্ন শহরগুলোকে যুক্ত করতে চলেছে। অর্থাৎ পরিবহন ব্যবস্থা হবে আরও উন্নত।

এর আগে পূর্ব রেল প্রাথমিকভাবে পাঁচটি বন্দে মেট্রো চালানোর বিষয়ে ভাবনাচিন্তা করেছিল। যার মধ্যে দুটি বন্দে মেট্রো পশ্চিমবঙ্গের দুটি স্টেশনের মধ্যে চলবে। আর বাকি দুটি বন্দে মেট্রো পশ্চিমবঙ্গের স্টেশন থেকে ছেড়ে পড়শি রাজ্যে যাবে। এবার সেই পরিকল্পনা প্রসঙ্গে ভারতীয় রেল প্রকাশ্যে আনল এক বিরাট তথ্য

WhatsApp Community Join Now

সময়সূচি

সম্প্রতি প্রকাশ্যে এসেছে বন্দে ভারত মেট্রো পরিষেবার সময়সূচি। যেখানে বলা হয়েছে এই ট্রেনটি ভাগলপুর থেকে সকাল 6:15 টায় ছেড়ে যাবে এবং সাহেবগঞ্জ স্টেশনে পৌঁছাবে 7:28 টায় এবং বারহারওয়া সকাল 8:15 টায়। সেখানে দুই মিনিটের জন্য স্থায়ী হবে। এরপর এই ট্রেনটি বারহারওয়া থেকে শুরু করে আজিমগঞ্জ, কাটোয়া, নৌদীপধাম হয়ে দুপুর 2:25 মিনিটে হাওড়ায় পৌঁছাবে।

একই সময়ে, এই ট্রেনটি হাওড়া থেকে দুপুর 1:30 টায় ছেড়ে যাবে এবং ভাগলপুর পৌঁছাবে 9:55 টায়। এটি 7:30 ঘন্টায় 439.57 কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। এই ট্রেনে স্লিপারের ব্যবস্থা থাকবে না, তবে চেয়ার কার কোচ থাকবে।

কবে থেকে চলবে এই মেট্রো ?

চলতি বছরের লোকসভা নির্বাচনের পর নতুন সরকার গঠন হবে। আর এরপরেই ঘোষিত হবে বন্দে মেট্রো যাত্রার দিনক্ষণ। তবে জানা গিয়েছে সপ্তাহে মাত্র ছয় দিন ভাগলপুর ও হাওড়া থেকে চলবে এই মেট্রো। শুধুমাত্র বুধবার ভাগলপুর থেকে এবং মঙ্গলবার হাওড়া থেকে চলবে না এই মেট্রো।

কোন কোন স্টেশন থেকে এই মেট্রো চলবে?

সম্প্রতি পূর্ব রেলওয়ের সদর দফতর থেকে রেলওয়ে বোর্ডে একটি অপারেশনাল রিপোর্ট পাঠানো হয়েছে। এর পাশাপাশি তিনটি বন্দে ভারত মেট্রো ট্রেন জামালপুর থেকে মালদা, ভাগলপুর-হাওড়া এবং ভাগলপুর হয়ে ভাগলপুর-দেওঘরের মধ্যে চলাচল করবে। মালদা রেলওয়ে ডিভিশনের অধীনে থাকা রেলপথটিও সম্পূর্ণ ভালো অবস্থায় রয়েছে।

পাশাপাশি মালদা-সাহিবগঞ্জ-ভাগলপুর-কিউল রেলপথে ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১০-১৩০ কিলোমিটার হবে। সেই কারণে মালদা রেলওয়ে বিভাগের অনেক স্টেশনকে নতুন রূপ দেওয়া হচ্ছে। স্টেশনের আধুনিকীকরণের পাশাপাশি যাত্রী সুবিধা বাড়ানোর জন্য নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন