এবার ভারতের সবথেকে বড় সমস্যা মেটাবে Apple, নিল বড় পদক্ষেপ 

Published on:

apple-in-india

ভারতীয় কর্মসংস্থানের ক্ষেত্রে এক বিরাট বড় সুখবর! প্রায় 5 লক্ষ কর্মসংস্থান তৈরি হতে চলেছে দেশে! বর্তমানে যেখানে প্রয়োজনীয় দ্রব্যাদি ও জ্বালানির দাম আকাশছোঁয়া, সেখানে চাকরির বাজার যেন মরুভূমিতে পরিণত হয়েছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের কাছে সমাজে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখা বেশ জটিল হয়ে পড়ছে। তবে এবার সেই অন্ধকারের মাঝে খানিক আশার আলো নিয়ে আসছে বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা Apple। কীভাবে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

ভারতে প্রচুর কর্মসংস্থান!

সম্প্রতি এক বিশেষ সূত্র মাধ্যম জানা গিয়েছে যে ভারতবর্ষের মত দেশে এবার চাকরির জন্য বড় পরিকল্পনা করতে চলেছে স্মার্টফোন নির্মাতা Apple। যা স্বস্তি দেবে একাধিক চাকরিপ্রার্থীদের। আর এই কাজের নিয়োগ হবে Apple বিক্রেতাদের মাধ্যমে। আর টার্গেট হিসেবে প্রায় 5 লক্ষ কর্মসংস্থান নির্মাণ করার পরিকল্পনা নিয়েছে এই সংস্থা। দ্রুতই বাড়াচ্ছে সেই নিয়োগ পদ্ধতি। জানা গিয়েছে, ভারতে Apple এর যেই দুটি প্ল্যান্ট টাটা ইলেক্ট্রনিক্স চালাচ্ছে, সেই সংস্থাই বর্তমানে সর্বাধিক চাকরি দিয়েছে। এইমুহুর্তে Apple এর বিক্রেতা এবং সরবরাহকারীরা ভারতে 1.5 লক্ষ লোককে চাকরি প্রদান করেছে।

WhatsApp Community Join Now

ভারতে Apple এর উৎপাদন 5 গুণ বৃদ্ধি

রিপোর্ট সূত্রে জানা গিয়েছে করোনাকালে Apple কে চীনে উৎপাদন বৃদ্ধির ভিত্তিতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে। যার দরুন কোম্পানি উৎপাদন বৃদ্ধির জন্য ভারতকে বেছে নিয়েছে। প্রায় 5 গুণ উৎপাদন বৃদ্ধি করার পরিকল্পনা করছে। যা আগামী 5 বছরে ভারতকে 40 বিলিয়ন ডলারে অর্থাৎ 3.22 লাখ কোটি টাকায় নিয়ে যেতে চায় Apple। যার ফলে ভারতে প্রচুর কর্মসংস্থান বাড়বে। পরিসংখ্যান হিসেব অনুযায়ী 2020 সালের তুলনায় 2021 সালে 75 শতাংশ বেড়ে প্রায় 48 লক্ষ iPhone বিক্রি হয়েছে। 2022 সালে তা বেড়ে হয়েছে 70 লক্ষেরও বেশি।

ভারতে iPhone বিক্রির রেকর্ডে কোম্পানির CEO টিম কুক বলেছেন, 2022 সালের অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে ভারতে সবচেয়ে বেশি iPhone বিক্রি হয়েছে। যা কোম্পানীর ক্ষেত্রে খুবই ভালো। Market Research Farm Counterpoint বলছে Apple 2022-23 সালে 6.7 বিলিয়ন ডলার iPhone রপ্তানির মাধ্যমে ভারত থেকে পেয়েছে। যা 2023-24 সালে 12.1 বিলিয়ন ডলারে পৌঁছোয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন