বদলে গেল UTS অ্যাপের নিয়ম! আর যেতে হবে নাহ স্টেশন থেকে দূর

Published on:

Indian Railways

দিন যত এগোচ্ছে ভারতের রেললাইন ব্যবস্থা আরও উন্নত হচ্ছে। কারণ রেল পরিবহন ব্যবস্থা হল ভারতের লাইফলাইন। আর এই লাইফলাইনকে ভরপুর অক্সিজেন জুগিয়ে চলে লোকাল ট্রেন। কলকাতা, মুম্বই, চেন্নাই, দিল্লির মত মেট্রোপলিটন শহরগুলিতে প্রতিদিন কয়েক লাখ যাত্রী লোকাল ট্রেনে সফর করেন। তবে দেখা যায় এই সকল বড় বড় স্টেশনগুলিতে টিকিট কাউন্টারে যাত্রীদের দীর্ঘ লাইন। সেই কারণে যাত্রীদের সুবিধার্থে রেলওয়ে তৈরি করেছিল UTS App। যার মাধ্যমে সব ঝঞ্জাট এড়িয়ে সহজেই টিকিট কাটতে পারেন রেলযাত্রীরা। তবে যাত্রীদের সেই সুবিধাকে আরও উন্নত করতে সেই অ্যাপে খানিক পরিবর্তন আনল কেন্দ্র।

কী পরিবর্তন আনল রেল?

রেলওয়ে বোর্ড UTS App এ টিকিট কাটার জন্য স্টেশন থেকে দূরত্বের সিদ্ধান্তে বড় বদল এনেছে। গত বছরে রেলের তরফে UTS এর পরিষেবা বাড়াতে স্টেশন থেকে দূরত্বের সীমা বাড়ানো হয়েছিল। কিন্তু এতদিন স্টেশন বা রেল ট্রাক থেকে কমপক্ষে 20 মিটার দূরে থাকলেই এই অ্যাপের মাধ্যমে রেল টিকিট কাটতে পারতেন কোনও যাত্রী। কিন্তু এবার সেই দূরত্বের বাধা তুলে নিয়েছে রেল। অর্থাৎ এই সীমা 0 মিটার করে দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

গ্রাহকদের কী সুবিধা?

UTS App টিকিট ইস্যু করার জন্য রেলওয়ে সারাদেশে রেল লাইনের জিও ফেন্সিং করেছে। যাত্রীরা যাতে ট্রেনে চড়ে TTE কে দেখে টিকিট বুকিং করতে না পারে, তাই এই ব্যবস্থা করা হয়েছে। আগে রেললাইন থেকে 20 মিটার দূরে গেলেই অ্যাপের মাধ্যমে টিকিট কাটা হতো। কিন্তু এই দূরত্ব শূন্য হয়ে যাওয়ার ফলে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকলেও টিকিট কাটা যাবে। স্টেশন ছেড়ে 20 মিটার দূরে যেতে হবে না।

অ্যাপের মাধ্যমে কীভাবে টিকিট কাটবেন?

  • UTS App এর মাধ্যমে টিকিট কিনতে হলে প্রথমেই ফোনে UTS অ্যাপ ডাউনলোড করতে হবে।
  • প্লে-স্টোর বা অ্যাপ স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে।
  • এরপর নির্দিষ্ট মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে কোনও UPI ID লিঙ্ক করিয়ে নিতে হবে।
  • অবশ্যই UTS -এর ওয়ালেটে কিছু টাকা রাখতে হবে। সেখান থেকেও টিকিট কাটা সম্ভব।

টিকিটের প্রকারভেদ

UTS থেকে টিকিট বুক করার দুটি অপশন থাকে। একটি হল কাগজবিহীন ও অপরটি কাগজে মুদ্রিত টিকিট। কাগজবিহীন ডিজিটাল টিকিটি ফোনে TTE কে দেখালেই কাজ হবে। অন্যদিকে মুদ্রিত টিকিট পেতে চাইলে স্টেশনগুলিতে ইনস্টল করা টিকিট ভেন্ডিং মেশিন থেকে কাগজের টিকিট প্রিন্ট করতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন