১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! প্রকাশ্যে এল ছুটির তালিকা, তাড়াতাড়ি সেরে ফেলুন কাজ

Published on:

Bank Holidays

হাতে মাত্র আর কয়েকটা দিন। আর কদিন পরেই মে মাস পড়তে চলেছে। মাস পড়তে না পড়তেই সকলের নজর পড়ে ক্যালেন্ডারে। আর লাল কালি পড়ে ছুটির দিন গুলিতে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মে ২০২৪-এর জন্য ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করেছে। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, Bank Holiday তে মোট 3টি ক্যাটেগরি রয়েছে। সেগুলি হল, Negotiable Instrument Act (NI ACT) ছুটি, Real Time Gross Settlement ছুটি ও Bank Closing Accounts ছুটি।

তবে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই ছুটির হিসেব এক রকম নয়। দ্বিতীয় ও চতুর্থ শনিবার, রবিবার এবং জাতীয় ছুটির দিনগুলিতে সারা দেশে ব্যাঙ্ক থাকে বন্ধ। আবার কিছু উৎসবে আঞ্চলিকভাবে নির্দিষ্ট কয়েকটি রাজ্যে বা এলাকার ছুটি পান ব্যাঙ্ক কর্মীরা। সেই নির্দেশিকায় RBI জানিয়েছে, মে মাসে দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার মিলিয়ে মোট 12 দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। এছাড়া রবীন্দ্রনাথের জন্ম বার্ষিকী, নজরুল জয়ন্তী ও অক্ষয় তৃতীয়ায় ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। লোকসভা ভোটের দিনগুলিতে স্থানীয়ভাবে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

WhatsApp Community Join Now

একটি তালিকার মাধ্যমে এক নজরে দেখে নেওয়া যাক ছুটির দিনগুলি

৫ মে: রবিবার

৮ মে: রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী

১০ মে: বাসভ জয়ন্তী/অক্ষয় তৃতীয়া

১১ মে: দ্বিতীয় শনিবার

১২ মে: রবিবার

১৬ মে: রাজ্য দিবসের ছুটির কারণে গ্যাংটকের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৯ মে: রবিবার

২০ মে: লোকসভা সাধারণ নির্বাচন ২০২৪, বেলাপুর এবং মুম্বাইয়ের সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৩ মে: বুদ্ধ পূর্ণিমা

২৫ মে: চতুর্থ শনিবার

২৬ মে: রবিবার

2024-র এপ্রিলে মোট 14 দিন ছুটি পেয়েছেন ব্যাঙ্ক কর্মীরা। তবে ব্যাঙ্ক ছুটির দিনগুলিতেও চালু থাকবে গ্রাহক পরিষেবা। কারণ অনলাইন ব্যাঙ্কিং পরিষেবায় কোনো বাঁধা থাকবে না। এছাড়াও খোলা থাকবে ATM। নিরবিচ্ছিন্নভাবে UPI পরিষেবা পাবেন তাঁরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন