কলকাতাবাসীর জন্য সুখবর! এবার নতুন আরো একটি রুটে চলবে মেট্রো

Updated on:

Metro

ভোটের আগেই সুখবর কলকাতাবাসীর! নতুন রুটে এবার ঝমঝমিয়ে চলবে মেট্রো! এইমুহুর্তে জোকা-বিবাদ বাগ রুট থেকে তারাতলা পর্যন্ত চলছে মেট্রো পরিষেবা। তবে এবার সেই পরিষেবায় জুড়তে চলেছে আরও এক নয়া পালক। নিউ গড়িয়া থেকে ধাপা পর্যন্ত এবার ঝমঝমিয়ে চলবে মেট্রো।

কলকাতা মেট্রোর নতুন সংযোজন!

সূত্রের খবর ২০২৩-র শুরুতেই মেট্রো পরিষেবা চালু হয় বেহালায়। গত মাসে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার দরুন ‘ইলেকট্রনিক ইন্টারলকিং সিগন্যাল’ এর মাধ্যমে ৪০ মিনিটের ব্যবধানে এখন ২০ মিনিটের মেট্রো পরিষেবা মিলছে। কিন্তু অরেঞ্জ লাইনের মেট্রোপলিটন এক্সটেনশনের জন্য নিরাপত্তা অনুমোদন এখনও মুলতুবি আছে। জানা গিয়েছে আগামী শনিবার থেকে এই মেট্রো রুবি ক্রসিং ছাড়িয়ে ৪.০৩ কিমি সেকশনে টেস্ট রান শুরু হবে।

WhatsApp Community Join Now

মেট্রো করিডর পরিদর্শনে CCRS!

চলতি বছর গত ২৮ এবং ২৯ মার্চ, রেলওয়ে নিরাপত্তার প্রধান কমিশনার (CCRS) কুমার গর্গ নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডোরের অংশ পরিদর্শন করেন। কিন্তু ৩১ মার্চ পরিদর্শনের পরে কাজের গঠন নিয়ে CCRS অসন্তুষ্ট ছিলেন। এবং মেট্রো রেলওয়েকে অবিলম্বে মেট্রোপলিটন ক্রসিংয়ের জন্য একটি ট্রাফিক ব্লক চাওয়ার পরামর্শ দেন। আসলে এই ট্রাফিক ব্লকের মাধ্যমেই একমাত্র পোর্টাল পিয়ারগুলি সম্পূর্ণ করা যায়। পাশাপাশি ১০০ মিটার ভায়াডাক্ট তৈরি করা যায়। এর আগে রাজ্য ও কেন্দ্র, দুই পক্ষই এলাকা পরিদর্শনও করেছে কিন্তু রাজ্যের পক্ষ থেকে ওই অংশে কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নো-অবজেকশন সার্টিফিকেট এখনও পাওয়া যায়নি।

প্রদত্ত তথ্যানুযায়ী জানা গিয়েছে মেট্রোপলিটন পর্যন্ত করিডোরের ৪.০৩ কিমি সম্প্রসারণ চারটি স্টেশনকে কভার করে। সেগুলি হল ভিআইপি বাজার, ঋত্বিক ঘটক, বরুন সেনগুপ্ত এবং বেলিয়াঘাটা। অন্যদিক দ্বিতীয় পর্যায় কাজ হবে মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত। শেষ স্টেশন এসপ্ল্যানেড হওয়ার কথা ছিল ধর্মতলায় বিসি রায় মার্কেট এর নিচে। কিন্তু স্টেশনের তৈরির জন্য মার্কেট বাঁধা দিচ্ছে। তাই সেক্ষেত্রে এটি অন্যত্র সরিয়ে নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

প্রসঙ্গত, নিউ রুবি থেকে দক্ষিণেশ্বরের রুটটি ব্লু লাইন হিসেবে বিবেচনা করা হয়। এবং অরেঞ্জ লাইনের দৈর্ঘ্য ৩২ কিলোমিটার। কবি সুভাষ থেকে বিমানবন্দর পর্যন্ত এটিই শহরের দীর্ঘতম মেট্রো রুট। টেস্ট ড্রাইভ সফল হলে খুব শীঘ্রই নিউ গড়িয়া থেকে ধাপা পর্যন্ত নির্বিঘ্নে চলবে এই মেট্রো পরিষেবা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন