একদিকে বৃষ্টি অন্যদিকে তাপপ্রবাহ! দক্ষিণবঙ্গের ৫ জেলায় জারী সতর্কতা: আজকের আবহাওয়া  

Published on:

west-bengal-weather

এখনই মুক্তি নেই তাপপ্রবাহের হাত থেকে। রেহাই নেই গরমের হাত থেকেও। আগামী 24 ঘণ্টায় আরও তিন জেলায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা। বৈশাখ মাস প্রায় শেষের দিকে আসতে চলেছে। এদিকে তবুও কালবৈশাখীর কোনো দেখা নেই। যার দরুন স্বস্তির বার্তা দিতে পারছে না আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রার পারদ যে আরও উঁচুতে চড়তে পারে, তেমনই পূর্বাভাস দিল হাওয়া অফিস। এই অসহ্য গরমে নাজেহাল অবস্থা আট থেকে আশির। প্রশ্ন একটাই কবে মুক্তি পাওয়া যাবে এই দানবীয় গরমের হাত থেকে।

আজকের আবহাওয়া

গরমের তপ্ত ব্যাটিং যেন থামতেই চাইছে না। এদিকে আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছতে পারে 41 ডিগ্রী সেলসিয়াস এর ঘরে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে 30 ডিগ্রী সেলসিয়াস। পাশাপাশি বজায় থাকবে তাপপ্রবাহের সতর্কবার্তা। গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল 40.1 ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল 29.8 ডিগ্রী সেলসিয়াস। পাল্লা দিয়ে গরম বাড়বে পশ্চিমের জেলাগুলিতেও। আগামী মঙ্গলবার পর্যন্ত সেখানকার তাপমাত্রা প্রায় 2-3 ডিগ্রী বৃদ্ধি পাবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

তীব্র দহনের হাত থেকে রেহাই পাচ্ছে না উত্তরের জেলাগুলিও। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হলেও উত্তরের বাকি জেলাগুলিতে শুকনো আবহাওয়ার পাশাপাশি থাকবে প্রচণ্ড গরমও। মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে তীব্র তাপপ্রবাহ এর জেরে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। পাশাপাশি জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে তীব্র অস্বস্তিকর আর্দ্রতাজনিত আবহাওয়া বজায় থাকার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় তাপপ্রবাহের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। দক্ষিণের অন্যান্য জেলায় মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানেও জারি করা হয়েছে কমলা সতর্কবার্তা। তাপপ্রবাহের পাশাপাশি দক্ষিণের সমস্ত জেলায় বজায় থাকবে গরম এবং অস্বস্তিকর আবহাওয়া।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার পরিষ্কার এবং মেঘমুক্ত থাকবে আকাশ। সকাল থেকেই তাপমাত্রা বৃদ্ধি পাবে। বেলা গড়াতেই তা আরও প্রকট হবে। রাতেও পরিষ্কার আকাশ থাকবে। পাশাপাশি গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আশা করা হচ্ছে আগামীকাল সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে 41-42 ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে 29 ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন