ফুঁসছে ঘূর্ণাবর্ত, বৃষ্টির সম্ভাবনা বিহার সহ তিনটি রাজ্যে: আগামীকালের আবহাওয়া

Published on:

weather

অবশেষে সুখবর হাওয়া অফিসের! স্বস্তির বৃষ্টি আসতে চলেছে জেলায় জেলায়! নাভিশ্বাস গরমে কাবু আট থেকে আশি। দিন যত এগোচ্ছে ততই তাপমাত্রা কমার বদলে বেড়েই চলেছে। পশ্চিমের জেলায় চিত্রটা আরও প্রকট। বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে তাপমাত্রা যেন ৪২-৪৩ এর নীচে নামছেই না। তবে এবার খানিক স্বস্তির বার্তা দিল মৌসম ভবন। ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করল অবশেষে। এক মুহূর্তেই এবার পাল্টে যেতে চলেছে দেশের কয়েকটি রাজ্য।

জানা গিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে পাকিস্তানের ওপরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এদিকে উত্তরপূর্ব ভারতে অসম ও বাংলাদেশের ওপরে অবস্থান করছে দু দুটি পৃথক ঘূর্ণাবর্ত। আবার একটি অক্ষরেখ আছে উত্তর ওড়িশা পর্যন্ত বিস্তৃত। যার জেরে এবার বৃষ্টির পূর্বাভাস জারি করল মৌসম ভবন। আজ থেকেই শুরু হবে সেই স্বস্তির বৃষ্টি।

WhatsApp Community Join Now

আবহাওয়া প্রসঙ্গে IMD র বার্তা

আজ শনিবার এবং আগামিকাল বহু রাজ্যে বৃষ্টি হবে। যে সকল রাজ্যগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সেগুলি হল হরিয়ানা, দিল্লি, পঞ্জাব, চণ্ডীগড়ে এবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে দিল্লির মৌসম ভবন। আজ বিহার, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী ২৯ তারিখ পর্যন্ত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ অঞ্চলে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

বঙ্গে বৃষ্টির পূর্বাভাস!

ভোটের বাজারে গরমের হাত থেকে স্বস্তি দিতে বৃষ্টির পূর্বাভাস মহারাষ্ট্র, বিদর্ভ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়েও। এমনকি সেখানে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত উত্তর পূর্ব ভারত তথা অসম, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, ত্রিপুরা, মিজোরামে বৃষ্টি হতে পারে। তবে এই মুহূর্তে দক্ষিণবঙ্গের ও পশ্চিমের জেলার কপালে রয়েছে শুধুই দুর্ভোগ। শুধুমাত্র বৃষ্টির দেখা মিলবে উত্তরবঙ্গে। আগামী ৪ মে পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন