এই ছয়টি টিপস মানলেই কেল্লাফতে! AC চালিয়েও আসবে কম বিল

Published on:

Electric Bill

তীব্র গরমে একেবারে নাকানি চুবানি খাচ্ছে রাজ্যবাসী! বৃষ্টির তো দেখা নেই তার উপর আবার আগামী বেশ কয়েকদিন 2-3 ডিগ্রী বাড়বে তাপমাত্রা। এই অবস্থায় বাড়িতে থাকাও অসম্ভব হয়ে পড়ছে। তাই এই গরমে স্বস্তি পেতে বেশি করে চালাতে হচ্ছে AC, কুলার এবং পাখা। কিন্তু শুধু বেশি করে এক চালালেই তো হবে না, মাসের শেষে মোটা অঙ্কের ইলেকট্রিক বিলও গুনতে হবে। তবে চিন্তা নেই। এমন একটা পদ্ধতি আমরা আজ এই প্রতিবেদনের মাধ্যমে জানব যার দরুন মাসের শেষে ইলেকট্রিক বিলও যেমন কম আসবে তেমনই ঘন ঘন AC ও চালানো যাবে।

এইমুহুর্তে AC নিয়ে সচেতনতা আগের থেকে অনেক বেড়েছে। এখন বেশিরভাগ গ্রাহকরা AC কেনার সময়ে অনেক কিছু বিচার বিবেচনা করে কিনে থাকে। সবার প্রথমেই দেখে নেন, সেই যন্ত্রটি কত স্টারের। যদি 5 স্টারের AC হয়, তাহলে বিদ্যুতের বিল তুলনায় কম বাড়বে। কিন্তু 3 স্টার এসি সেই তুলনায় অনেক বেশি বিল তুলে দেবে। পাশাপাশি যদি ইনভার্টার এসি হয়, তাহলে তাতেও বিদ্যুতের খরচ অনেক কমে যেতে পারে। এছাড়াও এমন আরও নানা পদ্ধতি আছে যেগুলি জানা থাকলে বিদ্যুতের বিল কম আসতে পারে। একনজরে সবটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

AC র ইলেকট্রিক বিল কমানোর টিপস

  • প্রথমেই AC র তাপমাত্রা 27 ডিগ্রীর নীচে নামানোর দরকার নেই। তাহলেই বিদ্যুতের বিল এক ধাক্কায় অনেকটা কমে যাবে।
  • AC তে ফ্যান মোড থাকে। এই মোডের মাধ্যমে শুধু হাওয়া পাওয়া যায়। ঘর ঠান্ডা হয় না। কিন্তু ঘর ঠান্ডা হয়ে গেলে এই মোডেও AC চালাতে পারেন। তাতে বিদ্যুতের খরচ অনেক কমিয়ে দিতে পারে।
  • অনেক AC তে টার্বো মোড থাকে, সেই মোডটিও যত কম ব্যবহার করা যায় ততই ভালো। তাহলে বিদ্যুতের বিল কম আসতে পারে।
  • AC চালানোর পর টাইমার সেট করে রাখতে হবে। এর ফলে রাতে ঘুমিয়ে পড়লেও একটা নির্দিষ্ট সময় পরে নিজে থেকেই বন্ধ হয়ে যাবে।
  • প্রত্যেক মাসে একবার করে AC সার্ভিসিং করানো উচিত। ঠিকভাবে সার্ভিসিং না করা হলে ইলেকট্রিক বিল আরও বাড়বে।
  • AC চালানোর পাশাপাশি ঘরের ফ্যানও চালান। এতে ঘর দ্রুত ঠান্ডা হয়ে যাবে। এবং AC ও সহজে বন্ধ করা যাবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন