৬ মাস ব্যবহার না হলেই বাতিল হবে রেশন কার্ড 

Published on:

Ration Card

রেশন কার্ডধারীদের জন্য বড় দুঃসংবাদ! এখনই এই নিয়ম পালন না করলে ১ মে থেকে বাতিল হয়ে যাবে কার্ড! রেশন কার্ড হল সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে একটি। এটি 1940 সালে শুরু হয়েছিল। এর সাহায্যে নাগরিকরা যেমন ভর্তুকিযুক্ত পণ্য পেয়ে থাকে। তেমনই সরকার দ্বারা চালু করা কিছু প্রকল্প থেকে নানা সুবিধাও পেয়ে থাকেন। কিন্তু এবার সেই সুবিধায় ঘটতে চলেছে খানিক ছন্দপতন।

রেশন কার্ড বাতিল!

এমন অনেক রেশন কার্ড গ্রাহকেরা আছেন, যাঁরা রেশন তোলার ক্ষেত্রে বেশ অনিয়মিত। অর্থাৎ ৬ মাস বা তার বেশি সময় ধরে যাঁরা রেশন কার্ড ব্যবহার করেননি, তাঁদের এবার কপাল পুড়তে বসেছে। কারণ কেন্দ্রীয় সরকার তাঁদের বিরুদ্ধে এক বড় পদক্ষেপ নিতে চলেছে। তাঁরা পরিকল্পনা করছেন যে শুধুমাত্র যোগ্য ব্যক্তিরাই এই রেশন কার্ড পাবে। আর বাকি সকলের রেশন কার্ড বাতিল করা হবে। সব কিছুর ব্যবস্থা সম্পন্ন হলেই আগামী মে মাস থেকে এমন প্রক্রিয়া শুরু হবে।

WhatsApp Community Join Now

কেন এই ব্যবস্থা?

প্রসঙ্গত, করোনার সময় থেকেই লক্ষ্য করা গেছে যে কেন্দ্রীয় সরকার যোগ্য ব্যক্তিদের জন্য বিনামূল্যে রেশন প্রকল্প শুরু করলেও লক্ষ লক্ষ মানুষ এই বিনামূল্যের রেশনের সুবিধা নিচ্ছেন। যারা আদৌ এই সুবিধার যোগ্য নয়। আর্থিক দিক থেকে যথেষ্ট স্বচ্ছল সেই সকল পরিবারগুলিও বিনামূল্যের রেশনের সুবিধা নিচ্ছে। তাই এই দুর্নীতি দূর করতে সরকার জেলা পর্যায় থেকে এমন অযোগ্যদের নাম মুছে ফেলার প্রস্তুতি নিচ্ছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সুবিধাভোগীদের জন্য থাকছে আরেক সুসংবাদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণায় বিভিন্ন রাজ্যে যে সকল কেন্দ্রীয় প্রকল্প রয়েছে। তার মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা। এবার সেই প্রকল্পকে মানুষের স্বার্থে আরও উন্নত করতে বেশ কিছু পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। তবে এখনই এই বিষয়ে কিছু নির্দেশিকা জারি করা হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন