ট্রেনে ঝুলে ঝুলে যাওয়ার দিন শেষ, বিশাল বড় উদ্যোগ নিল ভারতীয় রেল

Published on:

Indian Railways

লোকাল ট্রেনে বাদুড় ঝোলা অবস্থায় অফিসে যাওয়ার দিন শেষ! এবার শিয়ালদহে নয়া পরিকল্পনা নিয়ে আসল রেল! প্রতিদিন অফিস টাইমে নিত্য যাত্রীদের একই সমস্যার সম্মুখীন হতে হয়। আর সেটি হল ভিড় ট্রেনে ঝুলতে ঝুলতে যাওয়া। এছাড়াও আর কোনো রাস্তা নেই। কারণ সেই নির্দিষ্ট ট্রেন মিস গেলেই অফিসের খাতায় পড়ে যাবে লাল কালির দাগ। তাই অগত্যা কোনো উপায় না পেয়েই সকলে ওই ঝুঁকিপূর্ণ অবস্থাতেই যাত্রা করে। তবে এবার সেই সবের দিন শেষ হতে চলেছে। কারণ রেল নিতে চলেছে এক নয়া পদক্ষেপ।

রেলের নয়া উদ্যোগ!

পূর্ব রেলের শিয়ালদা সূত্রের খবর, শিয়ালদার মেইন, নর্থ ও সাউথ উভয়দিকে চলাচলকারী প্রত্যেকটি ট্রেনে ১২ টি কোচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার জন্য শিয়ালদা স্টেশনের ১ নম্বর থেকে ৫ নম্বর প্লাটফর্ম দীর্ঘায়িত করার কাজও শুরু হয়ে গেছে। পাশাপাশি এই প্রকল্পে ব্যবহৃত হতে চলেছে নতুন ট্র্যাক। সেটা বসানো ও বিদ্যুতের কাজ করা হবে রেললাইনে। আর এই সম্পূর্ণ প্রজেক্টের সবথেকে গুরুত্বপূর্ণ কাজ হল নতুন লেআউট অনুযায়ী ইলেকট্রিক ট্র্যাকশন এর ব্যবস্থা করা এবং সিগন্যালিং মডিফিকেশন এর কাজ করা।

WhatsApp Community Join Now

১২ কোচের ট্রেন!

কিন্তু এই সমস্ত কাজ করার জন্য সঠিক সময় বেছে নেওয়া হয়েছে রাতের বেলাকে। এর ফলে এক দিকে যেমন তীব্র দাবদাহের হাত থেকে রক্ষা পাবে শ্রমিকরা। অন্যদিকে ট্রেনে করে সাধারণ মানুষের যাতে যাতায়াতে অসুবিধা না হয় তার দিকটা দেখা। অত্যন্ত ধৈর্যের সাথে নিখুঁতভাবে সমস্ত কাজ করছেন শ্রমিকরা।

যত তাড়াতাড়ি সম্ভব শিয়ালদহ মেইন ও নর্থের প্রতিটি ট্রেন ১২ কোচের করে তুলতে চাইছে রেল কর্তৃপক্ষ। ১, ২, ৩ ও ৪ নম্বর প্লাটফর্মের পাশে অস্থায়ী এক্সেস রুটের ব্যবস্থাও করা হয়েছে যাত্রী পরিষেবা দেবার জন্য। প্রতিদিন লাস্ট ট্রেন বেরিয়ে যাওয়ার পর থেকে ফার্স্ট ট্রেন চালু হওয়ার আগে অবধি চলছে এই কাজ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন