প্রকাশ্যে এল ভারতের সবথেকে ধনী শহরের তালিকা, কলকাতা কত নম্বরে ? 

Published on:

India

ভারতবর্ষ বর্তমানে 28 টি রাজ্য এবং 8 টি কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে গঠিত। ক্রমেই এই দেশ একটি অর্থনৈতিক শক্তি হিসাবে বৃদ্ধি পাচ্ছে। ভারতের বেশ কিছু বড় শহরকে তাদের সমৃদ্ধ শিল্প, অর্থনীতি এবং ক্রমবর্ধমান কর্মসংস্থানের সুযোগের কারণে বিভিন্ন তালিকায় আলাদা করা হয়। কিন্তু জানেন কি ভারতের সেরা 5 টি ধনী শহরের তালিকা? না জানা থাকলে আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটা জেনে নিন বিস্তারিত।

5. চেন্নাই

চেন্নাই একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সহ ভারতের অন্যতম ধনী শহর। এখানে বেশ কিছু আইটি পার্ক এবং অটোমোবাইল উৎপাদনকারী কোম্পানি রয়েছে। প্রচুর চাকরির সুযোগও আছে এই শহরে। এই শহরে উচ্চমানসম্পন্ন স্বাস্থ্যসেবা পরিকাঠামো রয়েছে, যা চিকিৎসা পর্যটকদের আকর্ষণ করে। এটির একটি বিস্তৃত সড়ক, রেল এবং মেট্রো নেটওয়ার্ক রয়েছে।

WhatsApp Community Join Now

4. বেঙ্গালুরু

আইটি শিল্পের হাব এবং ভারতের স্টার্ট-আপ রাজধানী হিসাবে বেঙ্গালুরুর নাম বার বার উঠে আসে খবরের শিরোনামে। এবং এই শহরটি ভারতের শীর্ষ ধনী শহরগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এতে ইন্দিরানগর এবং কোরামঙ্গলা-এর মতো অনেক আপমার্কেট আশেপাশের এলাকা রয়েছে, যা এখানকার বাসিন্দাদের জন্য একটি প্রিমিয়াম লাইফস্টাইল অফার করে। মেট্রো রেল নেটওয়ার্ক সহ বেশ কিছু আইটি পার্ক, গ্রেড এ অফিস স্পেস এবং বিশ্বমানের অবকাঠামো রয়েছে।

3. কলকাতা

আমাদের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাও ভারতের ধনী শহরগুলির মধ্যে অন্যতম। এই শহর সাংস্কৃতিক ও সাহিত্যিক ঐতিহ্যের জন্য বিশেষভাবে পরিচিত। এছাড়াও, এটির রিয়েল এস্টেট, ফিনান্স, খুচরা, আইটি, ইস্পাত, টেক্সটাইল এবং পাট সহ বেশ কয়েকটি সমৃদ্ধ শিল্প রয়েছে যা দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখছে। এখানে বিপুল সংখ্যক উচ্চ আয়ের ব্যক্তিরা বসবাস করে থাকে।

2. দিল্লি

ভারতের অন্যতম ধনী শহর হল দিল্লি। সেখানকার বাসিন্দারা উচ্চ জীবনযাত্রায় বসবাস করে। ফ্যাশন, হোটেল, ব্যাঙ্কিং, রিয়েল এস্টেট, পর্যটন, টেলিযোগাযোগ এবং আইটি-এর মতো বিভিন্ন ধরনের শিল্প রয়েছে এই শহরে।

1. মুম্বই

মুম্বাই হল ভারতের আর্থিক ও বাণিজ্যিক কেন্দ্র, যেখানে বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং বেশ কয়েকটি বহুজাতিক কর্পোরেশন সহ কিছু বিশিষ্ট আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। পাশাপাশি মুম্বাই হল বিশ্বের কিছু ধনী ব্যক্তিদের আবাসস্থল। আন্তর্জাতিক বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং শহরতলির রেল ও মেট্রো নেটওয়ার্ক সহ একটি শক্তিশালী পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম সহ বিশ্বমানের অবকাঠামোগত সুবিধা রয়েছে এই শহরে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন