লটারি লাগল সরকারি কর্মীদের! ৪% DA বৃদ্ধির পর এবার মিলবে আরও দুই ভাতা

Published on:

7th Pay Commission

গরমের তিক্ততার মাঝেই সরকারি কর্মীদের জন্য বড় সুসংবাদ! এখন থেকে অ্যাকাউন্টে ঢুকবে ১১,২৫০ টাকা! এইমুহুর্তে দেশে বিরাজ করছে লোকসভা ভোটের আমেজ। তবে লোকসভা নির্বাচনের দিনক্ষণ নির্দিষ্ট করার আগের থেকেই কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা একধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে দিয়েছে। অর্থাৎ আগে ছিল মহার্ঘ ভাতার পরিমাণ ৪৬ শতাংশ কিন্তু এখন সেই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। অন্যদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রাজ্য সরকারি কর্মীদের DA বাড়িয়েছেন। এবার সেই DA সহ আরও কয়েকটি ভাতা নিয়ে মুখ খুলল কেন্দ্রীয় সরকার।

খুশির মেজাজ কর্মীদের!

চারিদিকে খুশির আমেজ। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা DA র পরিমাণ ক্রমে বেড়েই চলেছে। চলতি বছর মার্চ মাসের বেতনের সঙ্গে সেই বর্ধিত হারে DA ইতিমধ্যেই পেয়েছেন কর্মচারীরা। সঙ্গে জানুয়ারি, ফেব্রুয়ারির বকেয়া DA ও পেয়েছেন তাঁরা। এবার সেগুলি ছাড়াও আরও একাধিক ভাতা বাড়ানোর পরিকল্পনায় রয়েছে কেন্দ্রীয় সরকার। গত ২ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে থাকা কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে একটি অফিস মেমোব়্যান্ডাম জারি করা হয়। যেখানে বলা হয়েছে, চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্সও বাড়তে চলেছে। শুধু তাই নয়। এছাড়াও সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়তে চলেছে। অর্থাৎ এক ধাক্কায় ব্যাঙ্কের অ্যাকাউন্টে ঢুকবে ১১,২৫০ টাকা।

WhatsApp Community Join Now

DA নিয়ে বাড়ল আরও দুটি ভাতা!

সেই মেমোতে বলা হয়েছে চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স অর্থাৎ বিশেষভাবে সক্ষম মহিলাদের জন্য ভাতা বাড়িয়ে মাসিক ৩৭৫০ টাকা করা হয়েছে। শুধু তাই নয় যদি জানা যায় সেই সরকারি কর্মীর সন্তান বিশেষ ভাবে সক্ষম, তাহলে সেই সংশ্লিষ্ট সরকারি কর্মী সন্তানের শিক্ষা ভাতা বাবদ প্রতি মাসে সর্বোচ্চ ৫৬২৫ টাকা করে পাবেন। আর এই গোটা পদ্ধতি হবে রিইম্বার্মেন্ট প্রক্রিয়ার মাধ্যমে।

যদি সরকারী কর্মীদের দুইজন সন্তান থাকে। এবং তারা যদি কোনো হোস্টেলে পড়াশোনা করে তাহলে হোস্টেল ভর্তুকি দেওয়া হবে। হোস্টেল সাবসিডি ২৫ শতাংশ করে বাড়ানো হয়ে থাকে। অর্থাৎ এই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মীরা মাসে মাসে সর্বোচ্চ ৮৪৩৭.৫ টাকা করে রিইম্বার্সমেন্ট পেতে পারে। এমনকি সন্তানের শিক্ষা ভাতা বাবদ মাসে মাসে সর্বোচ্চ ২৮১২.৫ টাকা পেতে পারেন কর্মীরা।

প্রসঙ্গত কর্মীদের এই দুই ভাতা বাড়ানোর পাশাপাশি রিস্ক অ্যালাওয়েন্স বা ঝুঁকি ভাতাও সংশোধন করেছে কেন্দ্র। যে সকল কর্মচারীরা ঝুঁকিপূর্ণ কাজ করেন অর্থাৎ যে সকল কাজ ক্ষতিকর প্রভাব ফেলতে পারে কেবলমাত্র তাঁরাই এই ভাতার আওতায় আসেন। রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত ডিউটিতে থাকা কর্মীদের এই ভাতা প্রদান করা হবে। এই বাবদ মাসে সর্বোচ্চ ৪৩৬০০ টাকা করে দেওয়া হবে কর্মীদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন