ভারতের সবথেকে ধনী রাজ্য মহারাষ্ট্র, কত নম্বরে পশ্চিমবঙ্গ? প্রকাশ্যে এল তালিকা

Published on:

mumbai-wb

ইন্ডিয়া হুড ডেস্কঃ আমরা সকলেই জানি ভারতে মোট রাজ্যের সংখ্যা ২৮ টি। কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে ৮ টি। এরমধ্যে এক একটি রাজ্যের আর্থিক ভিত্তি এক এক রকম। এর মধ্যে কোনও রাজ্য গরীব, তো আবার কোনও রাজ্য ধনী। তাই সকল রাজ্যের GDP অনুসরণ করে নির্ধারিত করা হয় ধনী রাজ্যের তালিকাগুলো। তাই আজকের প্রতিবেদন এর মাধ্যমে জেনে নেওয়া যাক প্রথম ৭ টি ধনী রাজ্যের নাম। দেখুন তো পশ্চিমবঙ্গ কত নম্বরে রয়েছে।

মহারাষ্ট্র

ভারতের যে রাজ্যে আর্থিক কাঠামো সবথেকে বেশি শক্তিশালী, তা হল দেশের বাণিজ্য নগরী মুম্বই। মহারাষ্ট্রই দেশের সবচেয়ে ধনী রাজ্য। ৪০০ বিলিয়ন মার্কিন ডলার GSDP সহ, মহারাষ্ট্র ভারতের সবচেয়ে ধনী রাজ্যগুলির মধ্যে একটি। তাই মুম্বাইকে দেশের অর্থনৈতিক রাজধানীও বলা হয়। কারণ এখানে দেশের প্রধান ব্যাঙ্ক, মাল্টিন্যাশনাল কর্পোরেশন এবং স্টক এক্সচেঞ্জ রয়েছে। বিশেষ করে বলিউডের মাধ্যমে এর অর্থনৈতিক প্রভাব বেড়েছে।

WhatsApp Community Join Now

তামিলনাড়ু

ভারতের দ্বিতীয় ধনী রাজ্যের মধ্যে আসে তামিলনাড়ুর নাম। এর জিএসডিপি ১৯.৪৩ ট্রিলিয়ন টাকা বা ২৬৫.৪৯ বিলিয়ন মার্কিন ডলার। জনসংখ্যার ৫০ শতাংশও এখানে বাস করে। এই রাজ্যের অর্থনীতি দাঁড়িয়ে রয়েছে এর উৎপাদনী শক্তির উপর। বিভিন্ন ধরনের কাপড় এবং পোশাক তৈরির সমৃদ্ধ ইতিহাস রয়েছে। দেশীয় এবং আন্তর্জাতিক বাজারে বিশাল পরিচিতি। উপরন্তু, তামিলনাড়ু তথ্যপ্রযুক্তিতে যথেষ্ট অগ্রগতি করেছে। পাশাপাশি এর অটো ম্যানুফাকচারিং শিল্পও খুব শক্তিশালী।

গুজরাত

গুজরাট ২৫৯.২৫ বিলিয়ন মার্কিন ডলারের জিএসডিপি সহ দেশের ধনী রাজ্যগুলির মধ্যে তৃতীয় নম্বরে রয়েছে। রাজ্যের উপকূল শুধুমাত্র আন্তর্জাতিক বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ গেটওয়ে নয় বরং এর সমৃদ্ধশালী পেট্রোকেমিক্যাল এবং ফার্মাসিউটিক্যাল সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। এর কৃষি, সর্দার সরোবর বাঁধের মতো উদ্যোগ, রাজ্যের খাদ্য নিরাপত্তা এবং গ্রামীণ অর্থনীতিও বড় অবদানকারী।

উত্তরপ্রদেশ

উত্তরপ্রদেশ দেশের কৃষি উৎপাদনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 19.7 ট্রিলিয়ন জিএসডিপি। খাদ্যশস্যের বৃহত্তম উৎপাদকদের মধ্যে একটি, যা ভারতের খাদ্য নিরাপত্তায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। রাজ্যের উর্বর গাঙ্গেয় সমভূমি গম, চাল, আখ এবং আলু-সহ বিভিন্ন ধরনের ফসল ফলায়। আইটি এবং পর্যটনের উপরেও সমান নজর এই রাজ্যের।

কর্ণাটক

কর্ণাটকের অর্থনৈতিক শক্তি মূলত বেঙ্গালুরু শহর দ্বারা চালিত। যাকে প্রায়শই ভারতের সিলিকন ভ্যালি বলা হয়। এর জিএসডিপি ১৯.৬ ট্রিলিয়ন। এই আইটি হাব শহরটি বিশ্বব্যাপী খ্যাত। এটি দেশের সবচেয়ে বড় কিছু আইটি সংস্থা এবং স্টার্টআপগুলির কেন্দ্র। জৈবপ্রযুক্তি গবেষণা ও উন্নয়নে শীর্ষে রয়েছে এই রাজ্য।

পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গের জিএসডিপি ১৩ ট্রিলিয়নের বেশি। এর অর্থনীতি লুকিয়ে রয়েছে সাংস্কৃতিক ঐতিহ্য এবং কৌশলগত বাণিজ্য অনুশীলনের মধ্যে। ঐতিহাসিকভাবে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য বন্দর এবং আজও এটি একটি ব্যস্ত বাণিজ্যিক কেন্দ্র হিসাবে কাজ করছে। স্থাপত্য, শিল্পকলা এবং বৌদ্ধিক জীবনে একটি অনস্বীকার্য চিহ্ন রেখেছে।

অন্ধ্রপ্রদেশ

অন্ধ্রপ্রদেশের জিএসডিপি ১১.৩ ট্রিলিয়ন। তথ্য প্রযুক্তি এবং জৈবপ্রযুক্তির উপর কৌশলগত জোর দিয়ে অন্ধ্র প্রদেশ নিজেকে উদ্ভাবন এবং উন্নয়নের কেন্দ্র হিসাবে উল্লেখযোগ্য করেছে। রাজ্যের রাজধানী, অমরাবতী, বিশ্বব্যাপী আইটি হাব এবং বায়োটেক সংস্থাগুলি অর্থনীতিকে শক্তিশালী করছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন