গরমের ছুটি ছাড়াও মে মাসে রয়েছে একাধিক হলিডে! ঘুরতে যাওয়ার আগে দেখুন ভ্যাকেশনের তালিকা

Published on:

vacation

একদিকে জ্বালাপোড়া গরমের তাপে পুড়ছে গোটা বাংলা। অন্যদিকে চলছে লোকসভা নির্বাচনের ভোটপ্রচার। ইতিমধ্যেই দুই দফার ভোট সম্পন্ন হয়েছে। জানা গিয়েছে চলতি মাসে আরও চার দফা ভোট রয়েছে। তাই সেক্ষেত্রে মে মাসে চারদিন ভোটের ছুটি রয়েছে। এরই মাঝে নাভিশ্বাস গরমের ঠেলায় এবং তীব্র তাপপ্রবাহের হাত থেকে পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে স্কুল এবং কলেজেও ছুটির ঘণ্টা বেজে গিয়েছে। কিন্তু জানেন কি ভোট এবং গরমের ছুটি বাদ দিলে মে মাসে আর কী কী সরকারি ছুটি থাকছে? আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

ট্যুর প্ল্যানের আগে দেখুন ছুটির তালিকা

সারা সপ্তাহে নানা ব্যস্ততার মাঝে ছোটখাটো ট্যুর প্ল্যান করার সুযোগ কোনো ভাবেই হাতছাড়া করতে চায় না কেউই। কিন্তু শুধু প্ল্যান করলেই তো হল না, তার আগে ঢুঁ মেরে দেখে নিতে হবে ছুটির ক্যালেন্ডারের পাতাগুলিতে। বছর শুরুর আগেই কেন্দ্রীয় সরকার ঘোষণা করে দেয় ছুটির তালিকা। সেই সূত্রে জানা গিয়েছে ২০২৪ সালে সব কেন্দ্রীয় সরকারের প্রশাসনিক অফিসগুলি প্রায় ১৭টি গেজেটেড ছুটি পাবে। অর্থাৎ সরকার কর্তৃক আনুষ্ঠানিকভাবে ঘোষিত এবং সরকারি গেজেটে প্রকাশিত ছুটি পাওয়া যাবে ১৭ টি এবং ধর্মীয় পরবের জন্য সরকারি কর্মীরা তিনদিন ঐচ্ছিক ছুটি নিতে পারা যাবে।

WhatsApp Community Join Now

ছুটির তালিকায় ব্যাঘাত!

তবে এবার লম্বা উইকেন্ডে ঘুরতে যাওয়ার পরিকল্পনা ধূলিসাৎ হতে চলেছে। কারণ দুর্ভাগ্যবশত মে মাসে ছুটির তালিকা রয়েছে মাত্র তিনদিন। যার মধ্যে আজ শ্রমিক দিবস উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। বাকি রয়েছে আর মাত্র দুটি ছুটি। সেগুলি হল ৮ মে বুধবার রবীন্দ্র জয়ন্তী এবং ২৩ মে বৃহস্পতিবার বুদ্ধ পূর্ণিমা। অন্যদিকে চলতি মাসের ৭, ১৩, ২০ ও ২৫ মে চার দফায় দেশে লোকসভা নির্বাচন হবে। এবং সেই কারণে ছুটি থাকবে কয়েকটি নির্দিষ্ট এলাকায়।

  • ৭ মে অসমের ৪টি, বিহারের ৫টি, ছত্তিশগড়ের ৭টি, গোয়ার ২টি, গুজরাটের ২৬টি, কর্নাটকের ১৪টি, মধ্য প্রদেশের ৮টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তর প্রদেশের ১০টি, পশ্চিমবঙ্গের ৪টি, দাদরা নগরী হাভেলি, দমন ও দিউ এবং জম্মু ও কাশ্মীরের ১টি আসনে ভোটের কারণে ছুটি থাকবে।
  • ১৩ মে অন্ধ্র প্রদেশের ২৫টি, বিহারের ৫টি, ঝাড়খণ্ডের চারটি, ওডিশার ৪টি, মধ্য প্রদেশের ৮টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তর প্রদেশের ১৩টি, তেলঙ্গানার ১৭টি, পশ্চিমবঙ্গের ৮টি এবং জম্মু ও কাশ্মীরের ১টি কেন্দ্রে ভোটের কারণে ছুটি থাকবে।
  • ২০ মে পশ্চিমবঙ্গের ৭টি, বিহারের ৫টি, ঝাড়খণ্ডের ৩টি, মহারাষ্ট্রের ১৩টি, ওডিশার ৫টি, উত্তর প্রদেশের ১৪টি, জম্মু ও কাশ্মীরের ১টি এবং লাদাখের ১টি কেন্দ্রে ভোটের কারণে ছুটি থাকবে।
  • এবং ২৫ মে উত্তর প্রদেশের ১৪টি, বিহারের ৮টি, হরিয়ানার ১০টি, পশ্চিমবঙ্গের ৮টি, ঝাড়খণ্ডের ৪টি, ওডিশার ৬টি, এবং দিল্লির ৭টি কেন্দ্রে ভোটের কারণে ছুটি থাকবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন