DA বৃদ্ধি, পড়ুয়ারা পাবে মোটা টাকা! ভোটের মধ্যেই যুগান্তকারী পদক্ষেপ পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

mamata-da-students

ইন্ডিয়া হুড ডেস্কঃ লোকসভা নির্বাচনের আগে ধুন্ধুমার কান্ড পশ্চিমবঙ্গে! কপাল খুলল সরকারি কর্মচারীদের! লোকসভা নির্বাচনী ঘোষণার আগে বিধানসভায় রাজ্য বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য একাধিক প্রকল্পের নিয়ম পরিবর্তন করেছেন। শুধু তাই নয় সরকারী কর্মচারিদের ক্ষেত্রেও বছরের পঞ্চম মাসের প্রথম দিন থেকেই একাধিক নিয়ম কার্যকর হতে চলেছে। কিন্তু কী সেই নয়া নিয়ম এবং পরিবর্তনগুলো? এক নজরে আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন বিস্তারিত।

৫০ দিনের প্রকল্প

কেন্দ্র অনেক আগেই চালু করেছিল ১০০ দিনের কাজের প্রকল্প। কিন্তু ১০০ দিনের কাজের টাকা ও আবাস যোজনার টাকা নিয়ে দীর্ঘদিন ধরে কেন্দ্রের সঙ্গে টানাপড়েন চলছে রাজ্যের। সেই টাকা আদায়ের জন্য রীতিমত রাজ্যের তরফে বারবার দিল্লিতে ধর্নাও দেওয়া হয়েছে। কিন্তু তাতেও বরফ গলেনি। তাই এবার পাল্টা প্রকল্প চালু করল রাজ্য সরকার। রাজ্য বাজেট ঘোষণার দিন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ৫০ দিনের কাজের প্রকল্পের সূচনা করেন। এই নয়া প্রকল্পের নাম দেওয়া হয় ‘কর্মশ্রী’ প্রকল্প। যা মে মাসের শুরু থেকেই চালু হওয়ার কথা। এই প্রকল্পের আওতায় জব কার্ড হোল্ডাররা কমপক্ষে ৫০ দিনের কাজ পাবেন।

WhatsApp Community Join Now

মে মাস থেকে DA বৃদ্ধি

রাজ্যে DA বৃদ্ধি নিয়ে একাধিক আন্দোলনের সম্মুখীন হয়েছে রাজ্য সরকার। অবশেষে খানিক স্বস্তি পেল পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা। বিধানসভায় ফেব্রুয়ারীতে বাজেট পেশ করে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, ফের চার শতাংশ DA বাড়ছে রাজ্য সরকারি কর্মীদের। যেখানে আগে কর্মীদের ১০ শতাংশ হারে DA বা মহার্ঘ ভাতা পেতেন সরকারি কর্মীরা। এবার সেটা বেড়ে হল ১৪ শতাংশ। যা চলতি মে মাস থেকেই কার্যকর হবে।

পড়ুয়াদের দেওয়া হবে ১০ হাজার টাকা

এতদিন দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্মার্টফোন বা ট্যাব কিনতে ১০,০০০ টাকা দিত। তবে বাজেট ঘোষণার মাধ্যমে জানানো হয়েছে এবার থেকে একাদশ শ্রেণির পড়ুয়াদের স্মার্টফোন বা ট্যাব কিনতে ১০,০০০ টাকা দেওয়া হবে।

সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি

এছাড়াও বিধানসভায় রাজ্য বাজেটে বেতন বৃদ্ধির প্রসঙ্গও উঠে এসেছে। জানা গিয়েছে, সিভিক ভলান্টিয়ার, গ্রিন পুলিশ এবং ভিলেজ পুলিশকর্মীদের মাসিক ১,০০০ টাকা বাড়ানো হয়েছে। পাশাপাশি গ্রুপ ‘সি’ এবং গ্রুপ ‘ডি’ কর্মচারী এবং তথ্যপ্রযুক্তি কর্মীদেরও মাসিক বেতন বাড়ানো হয়েছে এপ্রিল থেকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন