৬৯৩ পেয়ে প্রথম কোচবিহারের চন্দ্রচূড়, বাড়ল পাশের হারও! কীভাবে দেখবেন মাধ্যমিকের রেজাল্ট?

Published on:

Madhyamik Result 2024

আজ মাধ্যমিকের ফলপ্রকাশ। বহু দিনের অপেক্ষার পর অবশেষে 80 দিনের মাথায় প্রকাশ হল মাধ্যমিকের ফলাফল। সকাল ৯ টা নাগাদ আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়েছে মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে। এ বছর রাজ্যে নয় লক্ষেরও বেশি পরীক্ষার্থী মাধ্যমিক দিয়েছিল। খাতা দেখা, নম্বর আপলোড প্রভৃতি বিভিন্ন প্রক্রিয়ায় বদল এসেছে। গতবারের মত এবছরেও কম্পিউটারভিত্তিক বেশ কিছু পদ্ধতি চালু করা হয়েছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে এক নজরে দেখে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষার ফলাফল সম্পর্কে বিস্তারিত।

সাংবাদিকদের মুখোমুখি পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়

চলতি বছর মাধ্যমিকের ফলঘোষণা করতে সাংবাদিক বৈঠক করছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। পর্ষদ সূত্রে খবর, এই বছর মাধ্যমিক পরীক্ষায় নথিবদ্ধ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লক্ষ ২৩ হাজার ৬৩৬ জন। যাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ লক্ষ ৬৫ হাজার ২৫২ জন পড়ুয়া। পাশের হার ৮৩.৩১ শতাংশ। যা গত বছরের তুলনায় অনেকটাই বেশি। এছাড়াও ৫১ হাজার ৮৩৮ জন এক্সামিনার ছিলেন। এবং প্রত্যেক পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি ছিল। জানা গিয়েছে চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় পাশের হারে ছেলেদেরকে টেক্কা দিয়েছে মেয়েরা। বাতিলকোড়া হয়েছে ৪৬ জনের পরীক্ষা।

WhatsApp Community Join Now

পাশের হারে কোন জেলায় কত?

পাশের হারের শীর্ষে এবার পশ্চিমবঙ্গের সব জেলাকে ছাপিয়ে এগিয়ে এসেছে কালিম্পং জেলা। তারপরে রয়েছে পূর্ব মেদিনীপুর। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা ও চতুর্থ স্থান দখল করল পশ্চিম মেদিনীপুর। পর্ষদ সভাপতি রামাণুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এবার মাধ্যমিকে প্রথম দশে উঠে এসেছে ৫৭ জনের নাম। দক্ষিণ ২৪ পরগনার ৮ জন, দক্ষিণ দিনাজপুরের ৭ জন, পূর্ব বর্ধমানের ৭ জন, পূর্ব মেদিনীপুরের ৭ জন, বাঁকুড়ার ৪ জন, বীরভূমের ৩ জন, উত্তর ২৪ পরগনার ২ জন, হাওড়ার ১ জন, মালদহের ৪ জন, পশ্চিম মেদিনীপুরের ৪ জন, কোচবিহারের ২ জন, হুগলি থেকে ২ জন, নদিয়ার ২ জন, হাওড়ার ১ জন, ঝাড়গ্রামের ১ জন, কলকাতার ১ জন, পুরুলিয়ার ১ জন, উত্তর দিনাজপুরের ১ জন।

প্রথম, দ্বিতীয় স্থানাধিকারী কারা?

মাধ্যমিকে প্রথম স্থানে রয়েছে কোচবিহারের রামভোলা হাই স্কুলের ছাত্র চন্দ্রচূড় সেন। ৭০০ নম্বরের পরীক্ষায় সে পেয়েছে ৬৯৩। দ্বিতীয় স্থানে পুরুলিয়া জেলা স্কুলের ছাত্র সাম্যপ্রিয় গুরু। সে পেয়েছে ৬৯২। তৃতীয় স্থানে রয়েছেন তিন জন। জানা গিয়েছে চলতি বছর ৬০ শতাংশেরও বেশি নম্বর পেয়েছে ১ লক্ষ ১৮ হাজার ৪১১ জন, AA গ্রেড পেয়েছে ৯ হাজার ৯৬১ জন, A+ গ্রেড পেয়েছে ২৪ হাজার ৬৪৩ জন, এবং A গ্রেড পেয়েছে ৮৩ হাজার ৮০৭ জন।

অনলাইনে কখন রেজাল্ট?

সূত্রের খবর ৯:৪৫ নাগাদ অনলাইন ও মোবাইল অ্যাপে রেজাল্ট দেখতে পাবে ছাত্র-ছাত্রীরা। এবং আজই স্কুল থেকে বিলি করা হবে মার্কশিট ও শংসাপত্র। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় ছাত্র ছাত্রীদের একাংশ তাঁদের পরীক্ষার ফলাফল অনলাইনে চেক করতে গেলে বহু সমস্যায় পড়তে হয়। যার অন্যতম প্রধান কারণ হল সার্ভার ডাউন। এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষার্থীরা কী করবে তা নিয়ে বিস্তারিত আলোচনা রইল আজকের প্রতিবেদনে।

কোন কোন ওয়েবসাইটে মাধ্যমিক পরীক্ষার ফলাফল

বিগত বেশ কয়েক বছর ধরেই অনলাইনে রেজাল্ট দেখার সুযোগ পাচ্ছে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীরা। তাই এবারও তার অন্যথা হচ্ছে না। সরাসরি পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের 2 টি অফিসিয়াল ওয়েবসাইটে পরীক্ষার ফলাফল দেখতে পাওয়া যাবে। সেগুলি হল, www.wbbse.wb.gov.in ও wbresults.nic.in। এছাড়াও বেশ কিছু বেসরকারি ওয়েবসাইট থেকেও জানা যাবে রেজাল্ট। যার মধ্যে রয়েছে www.exametc.com, www.indiaresults.com, www.results.shiksha, www.schools9.com, www.vidyavision.com, www.fastresult.in। ওয়েবসাইট ছাড়াও SMS এর মাধ্যমে জানা যাবে ফলাফল।

কীভাবে SMS এর মাধ্যমে জানা যাবে ফলাফল?

মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পর্ষদ থেকে একটি নম্বর চালু করেছে। যা হল 5676570। এক্ষেত্রে পড়ুয়াকে রোল নম্বর লিখে এই নম্বরে পাঠাতে হবে SMS। তা হলেই মোবাইল স্ক্রিনে ফুটে উঠবে রেজাল্ট।

এছাড়াও মোবাইল অ্যাপের মাধ্যমে পড়ুয়াদের রেজাল্ট দেখার সুযোগ দিচ্ছে পর্ষদ। এর জন্য Google প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে Exametc.com, Madhyamik Results ও Fast Result অ্যাপ। ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবে পড়ুয়ারা। এরপর সেখানে রোল নম্বর ও জন্ম তারিখ লিখতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন