নদী বা সমুদ্র নয়, এবার পুকুরেই মিলবে ইলিশ! দাম হবে সাধ্যের মধ্যেই, জারি হল বিজ্ঞপ্তি

Published on:

Hilsa Fish

ইন্ডিয়া হুড ডেস্কঃ ইলিশ নিয়ে আর হাহাকর নয়! এবার আপনার পাশের পুকুরেই করতে পারবেন চাষ! মাছের রাজা হিসেবে বরাবরই নাম কিনে এসেছে ইলিশ। সে যতই নোনা জলের মাছ হোক না কেন সাধারণত বড় নদী এবং মোহনা-সংযুক্ত খালে চাষ হয় এই মাছ। একমাত্র বর্ষাকালে পাওয়া যায়। তাও বাঙালিকে তার প্রিয় মাছের জন্য অপেক্ষা করতে হয়। কিন্তু আর নয়। এসবের দিন এবার অবসান ঘটতে চলেছে। কারণ আপনার বাড়ির পাশের পুকুরেই পাবেন জলের ‘রুপোলি শস্য’ দুর্লভ ইলিশ। কীভাবে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় মাছ প্রিয় বাঙালির অগ্নিমূল্য ইলিশের দামে খানিক পিছু হটতে হয়। চাইলেও নিজেদের সাধ্যের বাইরে কিনতে পারেন না তারা। তবে এবার হয়ত সেই দুঃখ ঘুচতে চলেছে। গতকাল ভারত সরকার ইলিশ প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি জারি করে। সেখানে জানানো হয় যে, এবার থেকে পুকুরেও ইলিশ চাষ হবে। তার ওজন হবে ৬৮৯ গ্রাম। সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল সেই চাষ নদীর চেয়েও দ্বিগুণ ভালো হবে। সেক্ষেত্রে দামও ক্রেতাদের সাধ্যের মধ্যেই থাকবে।

WhatsApp Community Join Now

পুকুরে ইলিশ চাষ কীভাবে সম্ভব?

বিশেষ সূত্র মাধ্যম জানা গিয়েছে ICAR-NASF প্রজেক্ট ফেজ-টু এর অধীনে ‘ইলিশ প্রকল্প’ ছিল খুবই বড় মাপের একটি প্রকল্প। এই প্রকল্প যেকোনও লোকেশন বা জায়গায় করা যেত না। তাই তার জন্য বেছে নেওয়া হয়েছে কয়েকটি বিশেষ লোকেশন। জানা গিয়েছে, এই প্রকল্পের জন্য প্রাথমিক ভাবে বেছে নেওয়া হবে রহড়া ফ্রেশওয়াটার জোন, কাকদ্বীপের ব্র্যাকিশওয়াটার জোন এবং পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের জামিত্যা গ্রামের ইন্টারমিডিয়েট জোন।

আরও পড়ুনঃ আজ থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি, বইবে ৪০ কিমি বেগে ঝড়ও! তিন জেলার জন্য চরম সুখবর

এতদিন পর্যন্ত জেলেরা মাছ ধরার জন্য নৌকা নিয়ে নদীতে যেত। এবং সেখানে জাল ফেলে মাছ ধরে এনে উপকূলবর্তী ঘাটে রাখা হয়। এরপর সেখান থেকে ইলিশ মাছগুলির ওপরে বরফ দিয়ে দেশের বিভিন্ন জায়গায় বিক্রির উদ্দেশ্য পাঠানো হত। তবে এবার সেই খাটনি আর করতে হবে না মৎস্যজীবীদের। খুব শীঘ্রই এই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন