মাসে মাসে ৫ হাজার টাকা! পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পে আবেদন করলেই বিরাট লক্ষ্মীলাভ

Published on:

mamata-money-nabanna

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে আসার পর থেকে বেশ কিছু জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কোষাগারের অবস্থা খারাপ হলেও আগেও জনদরদী প্রকল্প নিয়ে এসেছেন তৃণমুল সুপ্রিমো। এছাড়া ভোটের মরশুমে এর আগেও বেশ কিছু নয়া স্কিম শুরু করেছে রাজ্য সরকার। স্বাভাবিক ভাবেই লোকসভা ভোটের আগেও নতুন প্রকল্প নিয়ে এসেছে রাজ্য। লোকসভা ভোটের অনেক আগে এই নয়া স্কিমের ঘোষণা হয়েছিল। লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, রুপশ্রীকেও ছাপিয়ে হিট এই নতুন স্কিম।

কারা পাবেন এই টাকা?

এবার থেকে মাসে মাসে ঢুকবে ৫০০০ টাকার আর্থিক সহায়তা। নতুন এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘সমুদ্রসাথী’। এই স্কিম আনা হয়েছে রাজ্যের মৎসজীবীদের জন্য। তাদের জীবন-জীবিকার কথা মাথায় রেখে নতুন প্রকল্পটির বিষয়ে ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এর আগে বাজেট পেশ করার সময়ই বিষয়টি নিয়ে মুখ খোলেন অর্থ প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) চন্দ্রিমা ভট্টাচার্য।

WhatsApp Community Join Now

আসলে আবহাওয়ার রূপ পরিবর্তনের কারণে এপ্রিল থেকে জুন মাস অবধি মৎসজীবীদের সমুদ্র যেতে বারণ করা হয়ে থাকে। সেক্ষেত্রে সমস্যা হয় তাদের জীবন জীবিকাতে। তাদের জন্যই শুরু করা হয়েছে এই প্রকল্প। এক্ষেত্রে দুই মাসের জন্য প্রতি মাসে ৫০০০ টাকা করে দেওয়া হবে। আর সেজন্য ইতিমধ্যেই ২০০ কোটি টাকা বরাদ্দ করাও হয়ে গিয়েছে। উল্লেখ্য, এই প্রকল্পের সুবিধালাভ করবেন ২ লক্ষ মৎস্যজীবী। উপকৃত হবেন পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগণার মৎস্যজীবীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন