সহজ হল নিয়ম, এবার এভাবে রেশন কার্ডে যুক্ত করুন নতুন সদ্যসের নাম

Published on:

Ration Card

ইন্ডিয়া হুড ডেস্কঃ রেশন কার্ড গোটা ভারতবাসীর কাছে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এর মাধ্যমে সরকারের ভর্তুকিযুক্ত খাবার কম দামে পাওয়া যায়। এছাড়াও, বিভিন্ন সরকারি প্রকল্পে নাম নথিভুক্ত করতে রেশন কার্ড জমা দেওয়ার প্রয়োজন হয়। এমনকি বাড়িতে যদি কোনও নতুন সদস্য আসে, তাহলে তাঁকেও পরিবারের রেশন কার্ডের সঙ্গে যুক্ত করা খুব জরুরি। কিন্তু অনেকেই আছেন যারা এই কাজ করতে ভুলে যায়। এর ফলে নানা সমস্যায় পড়তে হয়। তাই পরিবারের রেশন কার্ডের সঙ্গে নতুন নাম সংযুক্ত করা উচিত।

রেশন কার্ডে বিভিন্ন আপডেট সময় অনুসারে করে নেওয়া অত্যন্ত জরুরি। আর সেটি সময় মত না করা হলে রেশন তুলতে একাধিক সমস্যায় পড়তে হবে। রেশন কার্ডে চাইলে আপনি আপনার পরিবারের সদস্যদেরও যুক্ত করতে পারবেন। তাও আবার ঘরে বসে অনললাইনে সেই ফর্ম পূরণ করে জমা দিতে পারবেন। তার জন্য লাগবেনা কোনো টাকা।

WhatsApp Community Join Now

নাম রেজিস্টার করার জন্য প্রয়োজনীয় তথ্য

রেশন কার্ডে যদি কোনও শিশুর নাম সংযুক্ত করতে হয়, তবে সেক্ষেত্রে পরিবারের প্রধানের রেশন কার্ড, নবজাতকের বার্থ সার্টিফিকেট ও বাবা-মায়ের আধার কার্ড প্রয়োজন। একই সঙ্গে নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে। একই ভাবে নববধূর ক্ষেত্রে ম্যারেজ সার্টিফিকেট, স্বামীর রেশন কার্ড ইত্যাদি কাগজপত্রের প্রয়োজন হবে।

অনলাইন প্রক্রিয়া

  • রেশন কার্ডে পরিবারের সদস্যদের যুক্ত করতে হলে প্রথমে বিভিন্ন রাজ্যের খাদ্য দফতরের পোর্টালে গিয়ে নির্দিষ্ট ওয়েবসাইটে যেতে হবে।
  • তারপরে apply to add member in your family এই অপশনে ক্লিক করতে হবে।
  • সেখানে আপনার মোবাইল নম্বর দিয়ে দিতে হবে। সঙ্গে সঙ্গেই একটি OTP আসবে।
  • সেই OTP দিয়ে proced অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর একটি Dashboard খুলে যাবে। সেখানে আপনার নাম এবং রেশন কার্ডের নম্বর দেখতে পারবেন।
  • সেখানে পরিবারের কাউকে রেশন কার্ডে যুক্ত করতে হলে ফর্ম-৪ নম্বরে পূরণ করতে হবে। সেখানে গিয়ে প্রথমে Apply Now অপশনে ক্লিক করতে হবে। তারপরে নতুন একটি পেজ খুলবে।
  • পেজটির একেবারে উপরে আপনার নাম এবং আগে পরিবারের কাউকে যুক্ত করে থাকলে, তাঁর নাম দেখাবে। দ্বিতীয় কলমে আপনার পরিবারের যিনি Head তাঁর নাম বাছাই করতে হবে।
  • এর পরে ৩ নম্বরে একটি ফর্ম আছে,সেটি পূরণ করতে হবে। সেখানে ঠিকানা, পিন কোর্ড ইত্যাদি দিতে হবে।
  • চতুর্থ নম্বরে মোবাইল নম্বর এবং মেল আইডি দিতে হবে। এভাবে সব তথ্য দেওয়ার পরে Submit করে দিতে হবে ফর্মটি। এই পদ্ধতিতে বিনা খরচে মাত্র কিছু সময়ে খুব সহজেই বাড়ি বসে রেশন কার্ডে পরিবারের কোনও সদস্য যুক্ত করে নিতে পারবেন।

অফলাইন প্রক্রিয়া

অফলাইনে রেশন কার্ডে নতুন সদস্যের নাম যোগ করতে খাদ্য সরবরাহ দফতরের অফিসে গিয়ে একটি ফর্ম নিতে হবে। বিভিন্ন রাজ্যের ডিপো হোল্ডারের কাছ থেকে এই ফর্মটি নিতে হবে। সঠিকভাবে নতুন নাম রেজিস্টার করার জন্য ফর্মটি যথাযথ ভাবে পূরণ করতে হবে। এর সঙ্গে যাবতীয় কাগজপত্রও জমা দিতে হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন