আজ থেকেই স্বস্তি, দক্ষিণবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির পূর্বাভাস! রেডি রাখুন ছাতা

Published on:

ঝড় বৃষ্টি দক্ষিণবঙ্গের আবহাওয়া

ইন্ডিয়া হুড ডেস্ক: চাঁদি ফাটা গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। তার উপর তীব্র তাপপ্রবাহ। যেন গোদের ওপর বিষফোঁড়া। এই ঘর্মাক্ত পরিস্থিতিতে একেবারে হাঁসফাঁস করছে দক্ষিণবঙ্গসহ পশ্চিমের জেলাগুলো। স্বস্তির বৃষ্টির জন্য চাতকপাখির মত চেয়ে রয়েছে আকাশের দিকে সকলে। তবে চিন্তা নেই। অপেক্ষার দিন এবার হয়ত শেষ হতে চলেছে। অবশেষে স্বস্তির বার্তা নিয়ে এল আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহের শেষে বদলাবে আবহাওয়া। দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা। আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির পূর্বাভাস। আগামী বুধবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের সব জেলায় কালবৈশাখী হতে পারে।

আজকের আবহাওয়া

অবশেষে আবহাওয়ার আমূল পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া এতটাই বদলে যাবে যে আগামী সপ্তাহের শুরুতে মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধ করে দেওয়া হয়েছে। ঝড়-বৃষ্টির কথা মাথায় রেখে আগামী সোম ও মঙ্গলবার সমুদ্রে মাছ ধরতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে মৎস্যজীবীদের। গতকালের মত আজও কলকাতাসহ দক্ষিণবঙ্গের পারদ কিছুটা কম থাকবে। আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। উত্তর দিনাজপুরে তাপপ্রবাহের প্রভাব কমবে। ঝড় ও বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত এবং ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ থেকেই বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী সোম এবং মঙ্গলবার পর্যন্ত চলবে এই বৃষ্টি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। বৃষ্টির পরিমাণ কম হলেও গরম থেকে অনেকটাই স্বস্তি মিলবে বলে আশা করা হচ্ছে। তাপমাত্রা ধীরে ধীরে কমবে। চার থেকে পাঁচ দিনে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম এবং বাঁকুড়া জেলাতে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে। তাপপ্রবাহের সতর্কবার্তা সাত জেলাতে। এই জেলাগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমান।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার রাজ্যের ৮ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এর মধ্যে সেই আটটি জেলাগুলি হল, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া। সকালের দিকে আকাশ হালকা মেঘলা থাকবে। তাপমাত্রা কিছুটা কমবে। তাপপ্রবাহ হওয়ার সম্ভাবনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন