নিজে থেকেই বুজে যাবে গর্ত, সড়ক সংরক্ষণে যুগান্তকারী প্রযুক্তি NHAI-র

Published on:

Highway

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের মাঝেই বড় সুখবর! হাইওয়ে রক্ষণাবেক্ষণে এবার আসতে চলেছে আমূল পরিবর্তন। যে কোনও দেশের উন্নয়নের মাপকাঠি পরিমাপ করা হয় সেই দেশের পরিকাঠামো দিয়ে। আর এই পরিকাঠামোর পর্যায়ে দেশের রাস্তাঘাটের রয়েছে বড় অবদান। গোটা দেশ জুড়ে অনেক ধরণের রাস্তা রয়েছে। হাইওয়ে এবং এক্সপ্রেসওয়ে সহ বিভিন্ন নামে পরিচিত সেগুলি পরিচিত। এই রাস্তাগুলিই যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত মানের করে তোলে। কিন্তু এবার সেই উন্নতির ধারাবাহিকতায় আসতে চলেছে নতুন প্রযুক্তি।

জানা গিয়েছে, ভারতের National Highway Authority (NHAI) দেশে রাস্তা রক্ষণাবেক্ষণের জন্য একটি বৈপ্লবিক প্রযুক্তি চালু করার পরিকল্পনা করছে। আর সেই প্রযুক্তি আমাদের দেশের হাইওয়ের পরিষেবাকে নিমিষেই আরও উন্নতমানের করে তুলবে। সূত্রের খবর, এই প্রযুক্তিটি একটি নতুন ধরণের অ্যাসফল্ট ব্যবহার করবে। যার দরুন একটি রাস্তা নিজে থেকেই ‘মেরামত’ হয়ে যাবে৷

WhatsApp Community Join Now

কী এই অ্যাসফল্ট?

অ্যাসফাল্ট হল একটি টেকসই পাকা উপাদান যা ফুটপাথ এবং হাইওয়ে নির্মাণের জন্য ব্যবহৃত হয়। এমনকি বিমানবন্দরের রানওয়ে, পার্কিং লট এবং ড্রাইভওয়ের ক্ষেত্রেও ব্যবহার করা হয়। সবচেয়ে বড় কথা অ্যাসফল্ট হল পরিবেশবান্ধব উপাদান। বাইন্ডার এবং ফিলারের মিশ্রণ দ্বারা এটি তৈরি করা হয়। পাশাপাশি এই উপাদানের একটি টেকসই এবং নির্ভরযোগ্য মিশ্রণ তৈরি করতে বিটুমিনের প্রয়োজন হয়। এগুলি বিশেষত এমন রাস্তা নির্মাণে ব্যবহার করা হয়, যার দ্বারা ভারী যানবাহনে কোনো সমস্যা থাকে না।

NHAI এর নয়া উদ্যোগ

NHAI এর দেওয়া সূত্র মাধ্যম জানা গিয়েছে এই নয়া উপাদানটিকে ইস্পাত ফাইবার এবং বিটুমিনের সঙ্গে মিশ্রিত করা হবে। যদি রাস্তায় কোনও ফাঁক দেখা যায়, তাহলে বিটুমিন সেই গর্তে ছড়িয়ে পড়বে। এবং একই সঙ্গে সেই গর্ত পূরণ করবে ইস্পাতের থ্রেড। অর্থাৎ রাস্তায় যত্রতত্র গর্ত, সেগুলি নিজে থেকেই বুজে যাবে। তাঁদের এই উদ্যোগের মাধ্যমে বোঝা যাচ্ছে দেশে এবার অ্যাক্সিডেন্ট এর পরিসংখ্যান কমবে। তবে NHAI এর তরফ থেকে জন্য গিয়েছে রাস্তার গর্ত বা ফাঁক ঢাকতে এবং ‘মেরামত’ করতে কতক্ষণ সময় লাগবে তা এখনও সঠিক ভাবে জানা যায়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন