৫,৬,৭,৮ … পরপর চারদিন চলবে বৃষ্টির দাপট! সাথে কালবৈশাখীও, দক্ষিণবঙ্গের ৮ জেলায় সতর্কতা

Published on:

weather kalbaisakhi jhor bristi কালবৈশাখী, ঝড়, বৃষ্টি

তীব্র গরমে পুড়ছে গোটা বাংলা। দক্ষিণবঙ্গের সর্বত্রই জারি রয়েছে হিটওয়েভের প্রকোপ। যার কারণে আগেভাগেই স্কুলগুলিতে গরমের ছুটি দিয়ে দেওয়া হয়েছে। গরম এতটাই যে, বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে। চাঁদিফাটা গরমে নাজেহাল অবস্থা হয়েছে দক্ষিণবঙ্গবাসীর। যদিও, উত্তরবঙ্গে এখনও রয়েছে ঠান্ডার আমেজ। উত্তরবঙ্গের অনেক জেলাতেই লাগাতার বৃষ্টিও হচ্ছে।

তবে, এতকিছুর মধ্যে দক্ষিণবঙ্গের জন্যও সুখবর শুনিয়েছে আবহাওয়া দফতর। আলিপুর হাওয়া অফিসের মতে, দক্ষিণবঙ্গের মানুষকে আর চাতক পাখির মতো বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে না। একেবারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে জেলায় জেলায়। যদিও, দু’একদিন ধরে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। দিঘা তথা মেদিনীপুরে সামান্য বৃষ্টি হয়েছে কয়েকদিনে।

WhatsApp Community Join Now

আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আজ রবিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রপাত সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভিজবে কলকাতাও। আজ দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ সহ দুই বর্ধমানে তাপমাত্রা অনেকটাই কমবে। এছাড়াও দুই মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড় সহ বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগর থেকে ঢুকছে জলীয়বাষ্প

আলিপুর আবহাওয়ার দফতরের রিপোর্ট অনুযায়ী, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢোকার কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার জন্য অনুকূল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শুধু আজই নয়, এই মাসের ৮ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সাথে কালবৈশাখীরও আভাস দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের আবহাওয়া কথা বলতে গেলে, আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার সহ একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড়েরও ইঙ্গিত দেওয়া হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন