গরম অতীত, আজ দক্ষিণবঙ্গের ৮ জেলায় তুমুল বৃষ্টি! সঙ্গে কালবৈশাখীর তাণ্ডব, কখন?

Published on:

weather brishti jhor কালবৈশাখী ঝড় বৃষ্টি kalbaisakhi

মারাত্মক গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর! তাপপ্রবাহের তীব্র ছ্যাকায় নাকানি চুবানি অবস্থা সকলের। তবে চিন্তা নেই। গরম থেকে এবার খানিক মুক্তি পেতে চলেছে সকলে। অবশেষে বৈশাখের শেষ ভাগে দেখা মিলবে বারিধারার। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। জানা গিয়েছে গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গে যে তাপপ্রবাহ চলছিল, তা শেষের দিকে। আগামী ছয় থেকে আট দিন ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে তাপমাত্রা। সঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

আজকের আবহাওয়া

আজ থেকে তাপপ্রবাহের সম্ভাবনা কম। রাজ্য জুড়ে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস সূত্রে খবর, এত দিন শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ু প্রবেশ করেছিল বাংলায়। তাই গরমের এত বাড়বাড়ন্ত দেখা গিয়েছে। কিন্তু এখন হাওয়ার দিক বদল হচ্ছে। বঙ্গোপসাগর থেকে রাজ্যে জলীয় বাষ্পের প্রবেশ বৃদ্ধি পাচ্ছে। যার দরুন কাছাকাছি ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখা তৈরির সম্ভাবনা রয়েছে। সে কারণেই বৃষ্টির উপযোগী অবস্থা তৈরি হয়েছে। আজ বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং সংলগ্ন জেলায় হতে পারে ভারী বৃষ্টি। দমকা হাওয়ার কারণে মৎস্যজীবীদের আজ থেকে বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির দাপট বাড়বে আজ থেকে। মূলত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে হতে পারে বৃষ্টি। দমকা হাওয়ার তীব্রতাও বেশি থাকতে পারে। পাশাপাশি মালদহ, দুই দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ তীব্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের যে সব জায়গায় বেশি গরম ছিল, আগামী তিন-চার দিনে সেখানে বৃষ্টির কারণে ৪-৬ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে তাপমাত্রা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

গতকাল সব জায়গায় বৃষ্টি না হলেও শহরের তাপমাত্রা এক ধাক্কায় নেমেছে। তবে, পূর্বাভাস বলছে সোমবার রাজ্যের বহু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বর্ষণ হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। কালবৈশাখীরও পূর্বাভাস রয়েছে। এছাড়াও সোমবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানে বৃষ্টির সম্ভাবনা থাকছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। কিছুদিন আগেও যেখানে ছিল ৪০ পার সেখান থেকে একধাপে নেমেছে পারদ। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল বঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের বেশ কিছু জায়গায় রয়েছে বৃষ্টি হবে। কালবৈশাখী হতে পারে রাজ্যের বহু প্রান্তে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে হতে পারে ঝড়। এরপর বুধ ও বৃহস্পতিবার দক্ষিণের বহু জেলায় বৃষ্টি হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন