এই স্কুলে পড়লেই IAS বা IPS হবে আপনার সন্তান, বিশ্ব সেরার তকমা পেয়েছে ভারতের এই বিদ্যালয়

Published on:

Jharkhand

ইন্ডিয়া হুড ডেস্ক: সন্তানের জন্য সঠিক স্কুল নির্বাচন প্রসঙ্গে বরাবরই সজাগ থাকেন অভিভাবকেরা। কারণ ভবিষ্যৎ সুনির্দিষ্ট করতে শিক্ষা খুবই জরুরি। আর শিক্ষার প্রাথমিক স্থানই হল স্কুল। আগামী দিনে পড়ুয়াদের কেরিয়ারের ভীত গঠন অনেকাংশ নির্ভর করে স্কুলের পড়াশোনার উপরই। তবে ভালো স্কুল মানে শুধুই পড়াশোনার মান নয়, থাকতে হবে পঠনপাঠনের সবরকম অনুকূল পরিবেশ সহ আরও নানান মাপকাঠি। কিন্তু জানেন কি ভারতে এমন একটি স্কুল রয়েছে, যেখানে পড়াশোনা করলেই কেউ IPS বা কেউ IAS হয়ে যায়। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।

আজকের প্রতিবেদনে আমরা যেই স্কুলের সম্পর্কে আপনাদের জানাতে চলেছি, সেটি দেশের এক নামকরা এবং অত্যন্ত মর্যাদাপূর্ণ স্কুলগুলোর মধ্যে অন্যতম। সেটি হল ঝাড়খণ্ডের লাতেহার জেলায় অবস্থিত নেতারহাট আবাসিক স্কুল। সেখানকার অভিভাবকরা শুধু নয়, আশেপাশের বিভিন্ন রাজ্যের অভিভাবকরা চায় তাঁদের সন্তানেরা যেন এই স্কুলে পড়তে পারে। কারণ তাঁদের বিশ্বাস এই স্কুলে পড়াশোনা করলে তাঁদের সন্তানের ভবিষ্যৎ সুন্দরভাবে গড়ে উঠবে।

WhatsApp Community Join Now

IAS, IPS এর পীঠস্থান!

ঝাড়খণ্ডের নেতারহাট আবাসিক স্কুলকে অনেকেই বলে থাকেন, দেশের আইপিএস, আইএএস তৈরির পীঠস্থান। কারণ এই স্কুলে পড়াশোনা করেই বহু ছাত্র আজ বর্তমানে IAS, IPS, ডাক্তার, ইঞ্জিনিয়ার প্রভৃতি উচ্চপদে নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছেন। এই স্কুলের সফলতা দেখে অভিভূত হয়েছিলেন ডঃ রাজেন্দ্র প্রসাদ। সেকারনেই তিনি এই ধরনের আরও একটি স্কুল নৈনিতালে তৈরি করার প্রস্তাব দিয়েছিলেন।

এই স্কুলের বিশেষ কিছু প্রাক্তনীদের তালিকা

নেতারহাট স্কুল জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত। এখন পর্যন্ত এখান থেকে প্রায় তিন হাজার ছাত্র IAS-IPS এবং অন্যান্য সিভিল সার্ভিসের জন্য নির্বাচিত হয়েছে। মহান গণিতবিদ বশিষ্ঠ নারায়ণ এবং প্রাক্তন সিবিআই ডিরেক্টর ড. ত্রিনাথ মিশ্র এবং ড. রাকেশ আস্থানাও নেতারহাট স্কুলের ছাত্র ছিলেন৷ এই স্কুলেরই প্রাক্তন ছাত্র ছিলেন সিবিআইয়ের প্রাক্তন ডিরেক্টর ডঃ ত্রিনাথ মিশ্র। তিনি বর্তমানে একজন অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার। প্রাক্তন স্বরাষ্ট্রসচিব জেবি তুবিদও এই স্কুল থেকে পড়াশোনা করেছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন