আজ দক্ষিণবঙ্গের ১১ জেলায় কালবৈশাখীর তাণ্ডব, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস! জারি সতর্কতা

Published on:

weather-jhor-kalbaisakhi

ইন্ডিয়া হুড ডেস্ক: অবশেষে স্বস্তির বৃষ্টি রাজ্য জুড়ে। গত কয়েক মাস তীব্র দাবদাহসহ ভয়ংকর গরমের হাত থেকে অবশেষে মুক্তি। গতকাল সন্ধেবেলা থেকেই মাঝারি বৃষ্টি এবং কালবৈশাখীর দাপটে একধাক্কায় কমিয়ে দিয়েছে পারদ। কয়েক ঘন্টায় কালবৈশাখীর দাপট লন্ডভন্ড করে দিয়েছে সব কিছু। হাওয়া অফিস থেকে জানা গিয়েছে এখনই সব শেষ নয় আজও কালবৈশাখী এবং মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বঙ্গ জুড়ে।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার রাজ্য জুড়ে খেল দেখাবে কালবৈশাখী। তাতে সঙ্গ দেবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। জানা গিয়েছে দক্ষিণবঙ্গের ১১ টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। সেই ১১ টি জেলা হল কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব এবং পশ্চিম ও মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী শুক্রবার পর্যন্ত এমনই থাকবে আবহাওয়া। সূত্রের খবর ঝাড়খন্ডে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর জেরে ঝাড়খন্ড থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়। প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এই দুইয়ের মিলিত প্রভাবেই ঝড়-বৃষ্টির তাণ্ডব।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। সঙ্গে বইবে দমকা ঝোড়ো হাওয়া। ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ারে। পাশাপাশি মালদাতেও বাড়বে বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ সকালের দিকে রোদের দেখা মিলবে। তার সঙ্গে আকাশে মেঘের আনাগোনাও দেখা যাবে। বিকেলের দিকে কালবৈশাখীর দাপট বাড়বে। সঙ্গে ঝড়বে বারিধারা। তার জন্য গরম অনেক কম থাকবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। দমকা হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০-৬০ কিমি এর আশেপাশে হতে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল আকাশে রোদ ও মেঘের আনাগোনা চললেও বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির কারণে গরম অনেকটাই কমবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন