লাইনে দাঁড়ানোর দিন শেষ, এবার নগদ ছাড়াই কাটুন মেট্রোর টিকিট! এই রুটে দুর্দান্ত ব্যবস্থা

Published on:

kolkata-metro

ইন্ডিয়া হুড ডেস্ক: UPI সিস্টেম এবার মেট্রোতে! অভাবনীয় উদ্যোগ নিল মেট্রো কর্তৃপক্ষ! দিন যত এগোচ্ছে, ততই কলকাতার মেট্রো পরিষেবা উন্নত থেকে উন্নততর হয়ে চলেছে। তার অন্যতম আকর্ষণীয় উদাহরণ হল গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা। যেন কলকাতাবাসীর কাছে এই পরিষেবা এক গর্বের ইতিহাস রচিত করে চলেছে। তাই যাত্রীদের স্বার্থে একের পর এক নয়া উদ্যোগ নিয়ে চলেছে কলকাতা মেট্রো। এবার যাত্রী পরিষেবার ধরন বেশ কিছুটা বদলে যেতে চলেছে।

নয়া পরিষেবা মেট্রো যাত্রীদের

মেট্রো পরিষেবায় যাত্রীদের জন্য অভাবনীয় উদ্যোগ নিলেও একটি সমস্যার মুখোমুখি প্রায় প্রতিদিনই হতে হয়। আর সেটি হল মেট্রোতে টিকিট কাটার লাইন। শুধু লাইন নয়, তার সঙ্গে রয়েছে টিকিটে খুচরোর সমস্যা। এর ফলে ব্যস্ততার সময় নানা বিপাকে পড়তে হয় যাত্রীদের। তবে চিন্তা নেই। এই সমস্যা মেটাতেও নেওয়া হয়েছে এক দারুন উদ্যোগ। এখন থেকে UPI-এর মাধ্যমে টিকিট কাটতে পারবেন যাত্রীরা।

WhatsApp Community Join Now

টিকিট বুকিং এর ট্রায়াল রান!

জানা গিয়েছে গতকাল অর্থাৎ মঙ্গলবার কলকাতার মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডির তত্ত্বাবধানে শিয়ালদহ মেট্রো স্টেশনে ট্রায়াল রান করা হয়। প্রথমে গ্রিন লাইনে অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রোতে ইউপিআইয়ের মাধ্যমে টিকিট কাটার সিস্টেম চালু করা হবে। এর পর ক্রমানুসারে ব্লু, পার্পল এবং অরেঞ্জ লাইনে বিষয়টি বাস্তবায়ন হবে।

কীভাবে কাজ করবে?

  • প্রথমে টিকিট কাউন্টারে বলতে হবে আপনার গন্তব্যস্থল।
  • এর পর ‘ডুয়েল’ ডিসপ্লে বোর্ডে একটা QR Code দেখাবে।
  • সেটি আপনার স্মার্ট ফোনে স্ক্যান করলে টিকিটের টাকা পেমেন্ট করে দেবেন।
  • সঙ্গে সঙ্গে মিলবে QR Code বেসড টিকিটও।
  • এই একই পদ্ধতিতে স্মার্ট কার্ড রিচার্জও করা যাবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন