মুশকিল আসান! UPI-র থেকে সম্পূর্ণ ভিন্ন, এবার Wallet পরিষেবা চালু করল Google

Published on:

google-walle

ইন্ডিয়া হুড ডেস্কঃ অনেকটা সময় অপেক্ষার পর ভারতেও চালু হয়ে গিয়েছে Google এর Wallet পরিষেবা। শুরুতেই জানিয়ে রাখি, নতুন এই গুগল ডিজিট্যাল ওয়ালেট Google Pay-র থেকে সম্পূর্ন আলাদা হতে চলেছে। এখানে ব্যবহারকারীরা তাদের ক্রেডিটে কার্ড, ডেবিট কার্ড, লয়্যালিটি কার্ড ইত্যাদি ডিজিটালভাবে সংরক্ষণ করতে পারবেন। আপাতত এই পরিষেবা শুধুমাত্র Android ব্যবহারকারীদের জন্যই শুরু করা হয়েছে।

গুগলের এই ওয়ালেট আসলে ডিজিলকারের মতো। ব্যবহারকারীরা সেখানে ডিজিটালভাবে তাঁদের ব্যক্তিগত নথি সংরক্ষণ করতে পারেন। কয়েকদিন আগেই প্লে স্টোরে অ্যাপটি দেখা যায়। তারপর গুগল ইন্ডিয়ার তরফে আনুষ্ঠানিকভাবে Google Wallet চালু করা হয়। Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করে নিয়ে ব্যবহার করা সম্ভব। এই অ্যাপের মাধ্যমে সমস্ত ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, লয়্যালটি কার্ড ইত্যাদি ডিজিট্যালি সংরক্ষণ করে রাখা সম্ভব হবে।

WhatsApp Community Join Now

নতুন Google Wallet অবশ্য Google Pay এর থেকে বেশ আলাদা হবে। সেখানে UPI পেমেন্ট থেকে শুরু করে রিচার্জ, UPI এর মাধ্যমে টাকা লেনদেনের মতো সুবিধা থাকবে যা Wallet অ্যাপে পাওয়া যাবেনা। অন্যদিকে Google Wallet এর মাধ্যেমে কোনরকম টাচ ছাড়াই পেমেন্ট করা সম্ভব হবে। এজন্য অবশ্য NFC এর সাপোর্ট থাকতে হবে ফোনে। ব্যাস তাহলেই বেশ সহজে কাজ করবে গুগলের এই নতুন অ্যাপ।

কী কী কাজ করতে সক্ষম Google Wallet?

গুগল ইন্ডিয়া জানাচ্ছে ব্যবহারকারীরা ডিজিটালভাবে বিভিন্ন বোর্ডিং পাস, গিফ্ট কার্ড, লয়্যালটি কার্ড, ইভেন্ট, ডিজিটাল কী, অ্যাক্সেস, ট্রানজিট OTA ইত্যাদি ওয়ালেটে সেভ করতে পারবেন। এছাড়া গুগল ওয়ালেট নিজের থেকেই জিমেইল অ্যাকাউন্টের সাথে যুক্ত হয়ে যাবে। ইতিমধ্যেই কয়েকটি বির সংস্থার সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছে Google।

কীভাবে Google Wallet ডাউনলোড করবেন?

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল ওয়ালেট ডাউনলোড করতে পারা সম্ভব। এজন্য প্রথমেই যেতে হবে গুগল প্লে স্টোরে। সেখানে গুগল ওয়ালেট সার্চ করতে হবে। এরপর সেটি ইন্সটল করে নিলেই হবে। উল্লেখ্য বর্তমানে অ্যাপটি কেবল Google Pixel ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ। কিন্তু শীঘ্রই অন্যান্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন