এক বছরে ১১৫ কোটির বেশি যাত্রী, হল রেকর্ড আয়! হিসেব দিল পূর্ব রেল

Published on:

Eastern Railway

ইন্ডিয়া হুড ডেস্ক: রেকর্ড রেভিনিউ পূর্ব রেলের! নানা অভিযোগের মাঝেও উপচে পড়ল রাজকোষ! রেললাইন নির্মাণ থেকে শুরু করে সিগন্যালিং ওয়ার্ক নানা কাজে যাত্রীরা অজস্র অভিযোগ এনেছিল পূর্ব রেলের বিরুদ্ধে। কিন্তু নানা অভিযোগ ও সমস্যাকে এক চুটকিতে হারিয়ে ছক্কা হাঁকাল পূর্ব রেল। আয় করল মোটা অঙ্কের টাকা।

রেল সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ আর্থিক বছরে প্রায় ১১৫১ মিলিয়ন প্যাসেঞ্জার পূর্ব রেলওয়ের মাধ্যমে যাত্রা করেছেন। এর মধ্যে শহরতলি থেকে কলকাতায় আসা যাত্রীর সংখ্যা প্রায় ৯৬৫ মিলিয়ন। অন্যদিকে উল্লেখিত আর্থিক বর্ষে শুধুমাত্র যাত্রী পরিষেবা দিয়ে রেলের আয় হয়েছে প্রায় ৩৬০০ কোটি টাকা। যা গত অর্থ বর্ষের থেকে নয় শতাংশ বেশি। এমনটাই জানিয়েছেন, পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। এমনকি শুধু গত এপ্রিল মাসে প্রায় ১০৭৩ কোটি টাকা আয় করেছে পূর্ব রেল। যা একটি উল্লেখযোগ্য রেকর্ড।

WhatsApp Community Join Now

আর্থিক বর্ষে নয়া রেকর্ড পূর্ব রেলের!

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, এই আর্থিক বছরে প্যাসেঞ্জার সার্ভিস বাবদ ৬৩৬ কোটি টাকা আয় হয়েছে। গত কয়েক মাসে প্রবল দাবদাহের কারণে স্কুল কলেজ-সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কিছু কর্মস্থল বন্ধ রয়েছে। কিন্তু তাতেও কোনো ক্ষতির মুখে পড়েনি পূর্ব রেল। উল্টে এপ্রিল মাসে প্যাসেঞ্জের রেভেন্যু বাবদ পূর্ব রেলের প্রচুর রোজগার হয়েছে। যা একটি উল্লেখযোগ্য রেকর্ড এবং একটি মাইলস্টোন। শহর ও শহরতলীর মানুষজন পূর্ব রেলের উপর অগাধ আস্থা রাখেন, এটাই তার প্রমাণ। খুব খুশি পূর্ব রেলের কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন যাত্রীদের সুবিধার্থে রেল পরিষেবাকে আরও উন্নত করার চেষ্টা করা হচ্ছে।

রেকর্ড গড়েও যাত্রী দুর্ভোগ!

অন্যদিকে রেলের আয় বৃদ্ধি হলেও রেল পরিষেবা নিয়ে সন্তুষ্ট নন রেলযাত্রীরা। তাঁরা বলছেন, অধিকাংশ ট্রেনই নির্দিষ্ট সময়ের থেকে অনেকটাই দেরিতে চলছে। গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে ঢোকার আগে সিগন্যালে বেশ কিছুক্ষণ দাঁড় করিয়ে রাখা হচ্ছে ট্রেনগুলিতে। ফলত নানা জটিল সমস্যায় পড়তে হচ্ছে তাঁদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন