T20 বিশ্বকাপে ভারতীয়দের দাপট! কেউ ভাঙতে পারেনি কোহলি, ধোনি, যুবরাজের এই ৪ রেকর্ড

Published on:

t20-world-cup-record

ইন্ডিয়া হুড ডেস্কঃ T20 বিশ্বকাপে ভারতীয় খেলোয়াড়দের একচ্ছত্র রাজ রয়েছে, সেখানে কোহলি থেকে ধোনি এবং যুবরাজের রেকর্ড ভাঙা কার্যত অসম্ভব। চলুন আজ আমরা আপনাদের এই রেকর্ড গুলোর সম্পর্কে জানাবো আমরা।

১) সবচেয়ে বেশি রান

T20 বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় স্থানে সবচেয়ে বেশি রান করেছেন বিরাট কোহলি। তিনি ২০১২ সাল থেকে ২০২২ বিশ্বকাপ অবধি ২৪টি ম্যাচ খেলেছেন। সেখানে তিনি ১১৩২ রান করেছে। কোহলির গড় রয়েছে ৮৭.০৭। এছাড়া বিশ্বকাপে সবচেয়ে বেশি ৫০+ রান করেছেন কোহলি। ১৪ বার অর্ধশতক হাঁকিয়েছেন তিনি। কোহলির পর রয়েছেন ক্রিস গেইল এবং রোহিত শর্মা, তারা ৯ বার করে অর্ধশতক করেছেন।

WhatsApp Community Join Now

২) বিশ্বকাপের সর্বোচ্চ এবং দ্রুততম রান

T20 বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেন কোহলি। ২০১৪ সালে তিনি করেন ৩১৯ রান। তারপর রয়েছেন শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান। তবে T20 বিশ্বকাপে দ্রুততম ৫০ করেন যুবরাজ সিং। ২০০৭ সালেই ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ১২ বলে ৫০ রান করে নেন যুবরাজ। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নেদারল্যান্ডসের স্টেফান মাইবার্গ।

৩) সবচেয়ে বেশি স্টাম্প এবং উইকেট

এই রেকর্ড যে মহেন্দ্র সিং ধোনির কাছে থাকবে একথা আর বলে দেওয়ার প্রয়োজন পড়েনা। উইকেটকিপিংয়ে তার এমন ইতিহাস রয়েছে যা ভাঙ্গা খুবই জটিল। গত ২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত মোট ৩২ বার আউট করেছেন ধোনি। এর মধ্যে রয়েছে ২১টি ক্যাচ এবং ১১টি স্ট্যাম্পিং। এছাড়া অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশী ম্যাচও খেলেছেন মহেন্দ্র সিং ধোনিই। তিনি মোট ৩৩টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন।

৪) প্লেয়ার অফ দ্যা ম্যাচের পুরস্কার কে বেশিবার পেয়েছেন?

T20 বিশ্বকাপে সবচেয়ে বেশি প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কার জিতেছেন বিরাট কোহলি। ২০১২ সাল থেকে কোহলি থেকে এই পুরস্কার পেয়েছেন ৭ বার। তারপর রয়েছেন ক্রিস গেইল, মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। তারা তিনজনই ৬ বার করে এই পুরস্কার পেয়েছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন