মাত্র একটি ভুলেই ব্লক হবে সিম সহ গোটা ফোন! বিরাট বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের

Published on:

Ashwini Vaishnav

ইন্ডিয়া হুড ডেস্ক: সাবধান! এই মারাত্মক ভুল করলেই সিম সহ সরাসরি ব্লক হয়ে যাবে ফোন! দিন যত এগোচ্ছে প্রযুক্তিগত উন্নতি হওয়ার পাশাপাশি প্রতারণার অভিযোগ এর পরিমাণ যেন বেড়েই চলেছে। কোনো না কোনো সময়ে বিভিন্ন অজানা নম্বর থেকে যেমন ভুয়ো কলের সংখ্যা বাড়ছে, ঠিক তেমনই বাড়ছে ভুয়ো মেসেজের পরিমাণ। কিন্তু এবার সেই সমস্ত জটিল সমস্যা দূর হতে চলেছে। কেন্দ্রীয় সরকার এবার বড় পদক্ষেপ নিতে চলেছে দেশবাসীর স্বার্থে।

সাইবার অপরাধ এবং স্প্যাম কল মোকাবেলায় রুখে দাঁড়াল মোদী সরকার। জানা গিয়েছে সরাসরি প্রতারকদের সিম কার্ডসহ তাদের মোবাইল ফোন ব্লক করে দেওয়া হচ্ছে। পাশাপাশি কঠোর ব্যবস্থা নেবে TRAI অর্থাৎ Telecom Regulatory Authority of India। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়ে গিয়েছে। এছাড়াও মোদী সরকার একটি নতুন চক্ষু পোর্টাল চালু করেছে। এই নতুন পোর্টালটি কেন্দ্রীয় সরকারের সঞ্চার সাথী পোর্টালের অধীনে কাজ করবে। এই পোর্টালের মাধ্যমে যারা ভুয়ো কল ও মেসেজ করে মানুষকে ঠকাচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে।

WhatsApp Community Join Now

সাইবার প্রবণতা রোধ করতে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ

সূত্রের খবর এই পোর্টালটি চালু করেছেন কেন্দ্রীয় যোগাযোগ এবং ইলেকট্রনিক্স এবং তথ্য মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এখনও পর্যন্ত প্রতারণামূলক SMS পাঠানো ৫২ টি সিম নম্বর ব্ল্যাকলিস্ট করা হয়েছে। এছাড়াও, ৩৪৮ টি মোবাইল হ্যান্ডসেট ব্লক করা হয়েছে। এগুলি ছাড়াও ১০,৮৩৪ টি সন্দেহজনক মোবাইল নম্বর যাচাইয়ের জন্য পাঠানো হয়েছে। যা ৩০ এপ্রিল ২০২৪-এর মধ্যে যাচাই করার কথা আগে বলা হয়েছে। এর পরে সেই নম্বরগুলি ব্লক করা হয়েছে।

কীভাবে এড়িয়ে চলবেন প্রতারণার হাত থেকে?

  • কেউ যদি একাধিক প্রতারণামূলক বার্তা পাঠায়, তবে তা অবিলম্বে চক্ষু পোর্টালে রিপোর্ট করুন।
  • এরপর প্রতারণামূলক বার্তা পাঠানোর পরিপ্রেক্ষিতে সেই নম্বরটির বিরুদ্ধে আনা অভিযোগ সত্যি হলে সঙ্গে সঙ্গে মোবাইলটি বন্ধ করা হবে।
    অপরিচিত নম্বর থেকে আসা কল, মেসেজ এবং লিঙ্কগুলিতে ক্লিক করবেন না।
  • ভুয়ো নথির মাধ্যমে সিম কার্ড ইস্যু করবেন না।

অশ্বিনী বৈষ্ণব এর মন্তব্য

এই পোর্টাল প্রসঙ্গে আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে সন্দেহভাজন জালিয়াতির ডেটা কাছাকাছি রিয়েল টাইমে সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে ভাগ করা হবে। এর আগে, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক এবং আর্থিক পরিষেবা প্রদানকারীদের জালিয়াতির নম্বরগুলি রিপোর্ট করতে বলছিল। তবে, তিনি ব্যক্তিগতভাবে এটি করেছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন