এখন থেকে UPI দিয়ে টাকা পাঠাতে হলে দিতে হবে চার্জ? বড় তথ্য দিল RBI

Published on:

Google Pay

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমান যুগে ডিজিটাল পেমেন্ট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সামান্য ৫/১০ টাকার জিনিস কিনলেও পেমেন্ট করা হচ্ছে অনলাইনের মাধ্যমে। শুধু তাই নয়, টাকা পাঠানো থেকে শুরু করে ফোনের রিচার্জ, বিদ্যুৎ বিল সব কিছুতেই ডিজিটাল পেমেন্ট এখন সর্বেসর্বা। তাই দিন যত এগোচ্ছে, ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা ‘UPI’-এর উন্নতি ঘটছে। তবে এবার গ্রাহকদের দুশ্চিন্তার দিন এসেছে। কারণ অনলাইন পেমেন্টে সংযুক্ত হয়েছে একটি নয়া রুল বা নিয়ম।

মাথায় হাত UPI পেমেন্টকারীদের

UPI পেমেন্টের প্রসঙ্গ উঠলে সবার প্রথমে মাথায় আসে Phone Pe এবং Google Pay-র কথা। কারণ এইমুহুর্তে পেমেন্টের ক্ষেত্রে বাজারে সবথেকে বেশি পাল্লা ভারি করেছে এই দুই অ্যাপ্লিকেশন। জানা গিয়েছে ভারতের UPI মার্কেটে শেয়ারের প্রায় ৮৪% দখল করে রেখেছে Phone Pe এবং Google Pay। অন্যদিকে সাধারণ মানুষ কোনও চার্জ ছাড়াই UPI ব্যবহার করছেন। কিন্তু এবার সেই ফ্রি ব্যবহার বন্ধ হতে চলেছে। অর্থাৎ ফিনটেক কোম্পানিগুলো UPI -এর মাধ্যমে টাকা লেনদেনের জন্য ফি নেওয়ার প্রস্তুতি শুরু করেছে।

WhatsApp Community Join Now

RBI এবং NPCI এর বৈঠক!

সম্প্রতি মার্চেন্ট ডিসকাউন্ট রেট আরোপের বিষয়ে RBI এবং NPCI দ্বারা একটি মিটিং ডাকা হয়েছিল। যেখানে Phone Pe এবং Google Pay সহ ভারতের অন্যান্য ছোট UPI প্ল্যাটফর্মগুলিও অংশগ্রহণ করেছিল। এই বৈঠকে প্রবীণ নাগরিকদের জন্য UPI ব্যবস্থা আরো সহজ করার জন্য একটি প্রস্তাব করা হয়েছে। এর পাশাপাশি UPI পরিষেবা প্রদানকারীরা গ্রাহকের কাছ থেকে কোনও রকমের চার্জ নিচ্ছে না, এই চার্জ প্রসঙ্গে ও মন্তব্য করা হয়েছে। বলা হয়েছে যে UPI লেনদেন ফি বড় দোকানের ক্ষেত্রে অনুমোদিত হওয়া উচিত।

আরও পড়ুনঃ কেন্দ্রের মতো রাজ্যেও ৫০% DA! পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বিরাট আপডেট

তবে সেই প্রস্তাব ভারতীয় সরকার পুরোপুরি প্রত্যাখ্যান করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ভারতের স্বপ্নকে সাকার করতে হলে UPI -এর গুরুত্ব যে অনস্বীকার্য সে কথা ভুললে চলবে না। কিন্তু যদি সত্যিই UPI পেমেন্টের উপর ফি আরোপ করা হয়, সেক্ষেত্রে প্রায় 70 শতাংশ ব্যবহারকারী জানাচ্ছেন, তাঁরা UPI -এর মাধ্যমে লেনদেন করবেন না। তাই RBI স্পষ্ট জানিয়ে দিয়েছে যে UPI পেমেন্টে এখনও পর্যন্ত কোন চার্জ আরোপের পরিকল্পনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন