নিষেধাজ্ঞা উড়িয়ে বাজিমাত! রাশিয়ার থেকে তেল কিনে বিপুল লাভ ভারতের, অঙ্কটা চমকে দেবে

Published on:

crude-oil

ইন্ডিয়া হুড ডেস্কঃ ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধে তৎপর হয়ে ওঠে আমেরিকা। রাশিয়ার বিরুদ্ধে তো কড়া পদক্ষেপ তারা নেয়ই, সাথে নিষেধাজ্ঞা জারি করে রাশিয়ার জ্বালানি তেলের ওপর। কিন্তু খুব একটা কাজে আসেনি তা, কারণ ভারত এবং চিন, বিশ্বের দুই বৃহৎ তেল খরিদ্দার দেশ রাশিয়ার থেকে তেল কিনতেই থাকে। বিভিন্ন ইউরোপীয় দেশ এবং আমেরিকা থেকে চাপ এলেও নিজেদের সিদ্ধান্তে অনড় থাকে ভারত।

ভারতকে চাপ দেওয়ার চেষ্টা করা হলে পাল্টা জবাব দেয় ভারতও। নিজেদের অবস্থান থেকে অনড় ভারত রাশিয়া থেকে তেল কেনা বন্ধ করেনি। উল্টে কমদামে পাওয়া যায় বলে রাশিয়া থেকে আমদানির পরিমাণ আরও বাড়তে থাকে। এদিকে এই তেলই আবার ভারতে পরিশোধিত হয়ে পৌঁছায় আমেরিকা এবং ইউরোপে।

WhatsApp Community Join Now

কত তেল আমদানি করে ভারত?

বিভিন্ন গাল্ফ দেশগুলোর থেকে অনেক সস্তায় মিলছিল রাশিয়ান তেল। এই কারণে ভারতের নম্বর ওয়ান তেল সরবরাহকারী হয়ে ওঠে রাশিয়া। কিন্তু জানেন কি, এই সময়ের মধ্যে ভারত কত টাকা বাঁচাতে পেড়েছে? জানা যাচ্ছে ২০২২-২৩ সালে ভারত মোট ১৫৭.৫ বিলিয়ন ডলারের অপরিশোধিত জ্বালানি তেল কেনে রাশিয়ার থেকে। ২০২৩-২৪ সালে সেই অঙ্ক কিছুটা কমে দাঁড়ায় ১৩২.৪ বিলিয়ন ডলারে।

আরও পড়ুনঃ বাতিল হচ্ছে অজস্র রেশন কার্ড! আপনারটা সক্রিয় রাখতে আজই ঘরে বসেই করুন এই কাজ

রিপোর্ট জানাচ্ছে, ভারত গত ২০২২-২৩ অর্থবর্ষে ২৩২.৭ মিলিয়ন মেট্রিক টন অপরিশোধিত তেল আমদানি করে। ২০২৩-২৪ অর্থবর্ষে সেই পরিমাণ দাঁড়ায় ২৩২.৫ মিলিয়ন মেট্রিক টনে। ভারত এরফলে মোট ১৬ শতাংশ টাকা বাঁচিয়ে নেয়। একইসাথে জানা গিয়েছে যে, ২০২৩-২৪ অর্থবর্ষে ৮২.৫৮ ডলার প্রতি ব্যারেল গড়ে অশোধিত জ্বালানি তেল কিনেছিল ভারত। গত অর্থবর্ষে অশোধিত জ্বালানি তেলের প্রতি ব্যারেলের জন্য খরচ করতে হয় ৯৩.১৫ ডলার। উল্লেখ্য যে, রাশিয়া থেকে তেল কিনে ভারত মোট ২৫ বিলিয়ন ডলার বাঁচাতে সক্ষম হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন