চুপিসারে পরিবর্তন, DA-র পর কর্মচারীদের আরও একটি উপহার! শুধু এরাই পাবেন সুবিধা

Published on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: সরকারি কর্মীদের ছুটি প্রসঙ্গে বিরাট বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের! প্রকাশিত বিজ্ঞপ্তিতে চক্ষু ছানাবড়া কর্মীদের! সরকারি কর্মীদের কাছে বিভিন্ন ভাতার মধ্যে LTC হল অন্যতম একটি গুরুত্বপূর্ণ সুবিধা। আর এই LTC র দিকে তাকিয়ে থাকেন সরকারি কর্মীদের একাংশ। কারণ পরিবারের সঙ্গে বা নিরিবিলিতে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে একটা বড় ভরসা হল এই LTC। গোয়া থেকে আন্দামান পর্যন্তও LTC র মাধ্যমে ঘুরে আসা যায়। কিন্তু সম্প্রতি LTC নিয়ে নিয়মে বড় বদল এনেছে কেন্দ্রীয় সরকার।

গত ৩০ এপ্রিল, সরকারি কর্মচারীদের ‘লিভ ট্র্যাভেল কনসেশন’ অর্থাৎ LTC বিধি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। যা ইতিমধ্যে ৩০ এপ্রিল থেকেই কার্যকরী হয়েছে। কিন্তু এই বিজ্ঞপ্তির নিয়মকানুন বিষয়ক কোনও নোটিশ পাঠানো হয়নি এর আগে। তবে সম্প্রতি লিভ এনক্যাশমেন্টের দাবি জানানোর নিয়মকানুনের বিষদ জানিয়ে অফিস মেমোব়্যান্ডাম জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now

সেই নোটিশে বলা হয়েছে, LTC র আওতায় কর্মীরা এখন থেকে দুই বার ছাড় পাবে লিভ নেওয়ার। অর্থাৎ চার বছরের সময়সীমার মধ্যে কর্মীরা নিজের বাড়ি যওয়ার জন্য বা ভারতের মধ্যে কোথাও ঘুরতে যাওয়ার জন্য সরকারের তরফ থেকে ছাড় পাবেন। সেক্ষেত্রে দুই বছরের সময়সীমায় সরকারি কর্মীরা দু’বার নিজের বাড়ি যাওয়ার জন্য ছাড় পাবেন। বা দুই বছরে একবার নিজের বাড়ি এবং পরবর্তী দুই বছরে একবার ভারতের যেকোনও জায়গায় ঘুরতে যাওয়ার জন্য ছাড় পাবেন কর্মীরা।

কারা এই সুবিধার যোগ্য?

  • প্রতিরক্ষা ক্ষেত্রে নিযুক্ত অসামরিক আধিকারিক বা কর্মী, কেন্দ্রের অধীনে চুক্তি ভিত্তিক ভাবে নিযুক্ত কর্মীরা অবসরের পরে পুনরায় কেন্দ্রীয় সরকারের দ্বারা নিযুক্ত কর্মীরা এই এলটিসির সুবিধা পাবেন। সেক্ষেত্রে যাঁরা একবছরের সার্ভিস পূরণ করবেন তাঁরাই LTC র জন্য যোগ্য হবেন। তবে সেক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমোদন বিশেষ ভাবে প্রয়োজনীয়।
  • পাশাপাশি চুক্তিভিত্তিক কর্মী যদি প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিযুক্ত হন এবং পরে যদি তাঁর চুক্তির মেয়াদ বৃদ্ধি করা হয়, তাহলে সেই ক্ষেত্রে তিনি LTC র জন্য যোগ্য হবেন।
  • শুধু তাই নয়, অবসরের পর যদি সঙ্গে সঙ্গে অন্য জায়গায় কর্মীকে নিয়োগ করা হয়, তাহলে তা ‘Service ব্রেক’ বলে ধরা হবে না। ফলে তিনি LTC র জন্য যোগ্য হবেন।

কারা এর যোগ্য নয়?

যে সকল কর্মী সরকারের অধীনে আংশিক সময়ের জন্য নিযুক্ত অর্থাৎ দৈনিক বেতনভুক্ত কর্মী, সমরিক বাহিনীর সদস্য, ভারতীয় হাইকমিশন বা দূতাবাসে নিযুক্ত স্থানীয় কর্মীরা এই LTC র সুবিধার জন্য যোগ্য হবেন না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন